উচ্চতর প্রশিক্ষণের জন্য জাপান গেলো চবির দশ ছাত্রী

  © সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সঙ্গে জাপানের নারা উইম্যান ইউনিভার্সিটির চুক্তির আলোকে জেএসটি সাকুরা সাইন্স প্রোগ্রাম ২০১৯ এর অধীনে তৃতীয়বারের মতো জাপান গেলো ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স ইনস্টিটিউটের ১০ জন ছাত্রী।

এরা হলেন, ২০১৬-১৭ সেশনের ত্রয়ী বিশ্বাস, রিদিতা চাকমা, সৈয়দা ফারিহা তাবাসসুম, উম্মে হোমায়রা। ২০১৫-১৬ সেশনের শ্রেয়সী নাথ, সোলতানা ফেরদৌস জেরিন। ২০১৪-১৫ সেশনের সানজিদা আলম, বিবি কুলসুম, ইতামনি চাকমা।

ইনস্টিটিউটের অধ্যাপক ড. মোহাম্মদ মহিউদ্দিনের নেতৃত্বে ২১ জুলাই জাপানের স্থানীয় সময় দুপুর ২ টায় তারা কানসায় বিমানবন্দরে পৌঁছান। সেখান থেকে তাঁরা ওসাকা এবং ট্রেন যোগে নারা উইম্যান ইউনিভার্সিটিতে পৌঁছান। এই দলটি আগামী ২৭ জুলাই পর্যন্ত উক্ত বিশ্ববিদ্যালয়ে অবস্থান করবেন এবং এ সময়ে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণসহ নানা গবেষণা করবেন।

উল্লেখ্য, চুক্তির আলোকে এর আগে ২০১৭ সালে চবি বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সফিউল আলমের নেতৃত্বে ১০ জন ছাত্রী এবং ২০১৮ সালে উক্ত ইনস্টিটিউটের অধ্যাপক ড. জরিন আখতারের নেতৃত্বে ১০ জন ছাত্রী জাপানের নারা উইম্যান ইউনিভার্সিটিতে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

প্রশিক্ষণ প্রার্থী দলের সদস্য সোলতানা জেরিন বলেন, অন্যান্য বছর মাস্টার্সের ছাত্রীরা এই সুযোগ পেলেও স্যারের ইচ্ছায় এবছর অনার্সের ছাত্রীরাও এই সুযোগ পাচ্ছে। এই বছর অনার্সের ৫ম, ৬ষ্ঠ এবং ৮ম সেমিস্টারের ছাত্রীরা এই সুযোগ পেয়েছে। মূলত, ক্লাসের রেজাল্ট, কর্মকাণ্ডের উপর ভিত্তি করে ছাত্রীদের বাছাই করা হয়েছে। এবং চূড়ান্ত পর্যায়ে নারা উইমেন্স ইউনিভার্সিটির সংশ্লিষ্ট শিক্ষকরা স্কাইপে নির্বাচিত ছাত্রীদের ইন্টারভিউ নেন।

উল্লেখ্য, একজন প্রফেসরের নেতৃত্বে ১০জন শিক্ষার্থীর এই দলটি ৭ দিন নারা উইমেন্স ইউনিভার্সিটিতে ম্যাথম্যাটিকস, রিসার্চ মডেলিং এর উপর উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করবেন। সেই সাথে তাদের আসা যাওয়ার সকল খরচও পরবর্তীতে ফেরত পাবেন।


সর্বশেষ সংবাদ