খুবিতে বিভিন্ন ক্ষেত্রে পরিসংখ্যানের ব্যবহার শীর্ষক সেমিনার

  © টিডিসি ফটো

খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) অ্যাপ্লিকেশন্স অব স্টাটিটিকস ইন ডিফারেন্ট ফিল্ডস শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। পরিসংখ্যান ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. উত্তম কুমার মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ।

প্রধান অতিথির বক্তব্যে ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ বলেন জাতীয় জীবনের সকল ক্ষেত্রে পরিসংখ্যান দরকার। একটি জাতির সমৃদ্ধির প্রচেষ্টায় বা বিকাশের ক্ষেত্রে প্রথম প্রয়োজন সঠিক পরিসংখ্যানের কেননা পরিসংখ্যান সঠিক হলে সঠিক পরিকল্পনা গ্রহণ করা যায়। আর সেটি বাস্তবায়নের মাধ্যমেই জাতির সমৃদ্ধি ঘটে বলে বিষয়টিকে তিনি অতীব গুরুত্বপূর্ণ মনে করেন।

সেমিনারের রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের বল ইউনিভার্সিটির প্রফেসর ড. এ এইচ এম রহমাতুল্লাহ ইমন। রিসোর্স পার্সন উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন এবং পরে তার নিবন্ধ উপস্থাপন করেন। এসময় জীব বিজ্ঞান স্কুলের ডিন এবং বিভিন্ন ডিসিপ্লিন প্রধান, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ