অধ্যাপক ফারুকের পাশে ইবি শিক্ষকরা

  © টিডিসি ফটো

সম্প্রতি তরল দুধে ক্ষতিকর মাত্রায় এন্টিবায়েটিক উপস্থিতি প্রমাণ করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আ ব ম ফারুকের বিরুদ্ধে বিভিন্নভাবে হুমকি ও হয়রানির প্রতি নিন্দা জানিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রগতিশীল শিক্ষক সংগঠন ‘শাপলা ফোরাম’।

বুধবার ফোরামের সভাপতি অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবর রহমানের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নিন্দা জানান তারা। একইসাথে সময়োপযোগী এই সচেতনামূলক গবেষণার জন্য অধ্যাপক ফারুমের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন শিক্ষক সংগঠনের নেতারা।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের সাবেক ডিন ঔষধ প্রযুক্তি বিভাগের প্রবীণ অধ্যাপক আ ব ম ফারুকের নেতৃত্বে একদল গবেষক সম্প্রতি যে গবেষণা করেছেন সেখানে পাস্থরিত এবং অপাস্থরিত তরল দুধে ক্ষতিকর মাত্রায় এন্টিবায়েটিক উপস্থিতি প্রমাণিত হয়েছে। যেটি বিভিন্ন গণমাধ্যমের দ্বারা সবার সামনে উঠে এসেছে।

সময়োপযোগী এই সচেতনামূলক গবেষণার জন্য বিশ্ববিদ্যালয় শাপলা ফোরাম অধ্যাপক আ ব ম ফারুকের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করছে। একইসাথে গবেষণালব্ধটির ফলাফল বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর থেকে অধ্যাপক ফারুকে বিভিন্ন মহল থেকে যে হয়রানি ও হুমকি প্রদান করা হয়েছে তার প্রতিবাদে ফোরাম উদ্বিগ্ন ও তীব্র নিন্দা জানাচ্ছে।

এছাড়া ওই বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সম্প্রতিকালের এই বিষয়টি নিয়ে দেশের জনগনের মধ্যে বিভ্রান্তি না ছড়িয়ে খাদ্যের মান নিশ্চিত করার লক্ষে বিশ্ববিদ্যালয় শাপলা ফোরাম সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানাচ্ছে।


সর্বশেষ সংবাদ