জ‌বি ক্যাম্পাসে লোকগানের জনক ‘মনের মানুষ’

  © টিডিসি ফটো

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ৮ স্বপ্নবাজ তরুণ শিক্ষার্থী‌দের গানের দল ‘মনের মানুষ’। বাংলার লোক সঙ্গীতকে মানুষের কাছে পৌঁছে দেয়ার ব্রত নিয়ে এগিয়ে চলছে মনের মানুষ গা‌নের দল। দলের মুখপাত্র বাদল হোসেন বাদশা, ফাইয়াজ হাওলাদার সোহানের সা‌থে কথা ব‌লে জানা গেছে তা‌দের এই ব্র‌তের কথা। তা‌দের দা‌বি লোক গা‌নের দল হওয়ায় খুব অল্প সময়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে তথা সঙ্গীতাঙ্গনে পরিচিতি পেয়েছেন তারা। অনেকে তাদেরকে ক্যাম্পাসের লোকগানের জনক বলেও চেনে।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৮ তরুণ সদস্যের বেশির ভাগই সঙ্গীত, নাট্যকলা ও চারুকলা বিভাগের শিক্ষার্থী। এদের সবাই বিভিন্ন যন্ত্রে পারদর্শী। বাঁশি ও ভোকালে রয়েছেন বাদল হোসেন বাদশা, ভোকাল, দোতারা, ম্যান্ডোলিনে ফতেহ আলী খান আকাশ, ভোকাল ও বেহালায় আমীর ফয়সাল, গিটার ভোকালে সানবীর মাহমুদ ফয়সাল, তবলা, ঢোল, খোলে সৌরভ দাস গুপ্ত, কাহন, দফ ও মন্দিরায় ফাইয়াজ হাওলাদার সোহান, খমকে তাকবির রিমন এবং নারী ভোকালে আছেন নুসরাত।

শুরুটা ২০১৬ সালে ক্যাম্পাসে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের ‘বসন্ত বরণ’ অনুষ্ঠানে গানের মাধ্যমে। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাদের।

ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় দিবস, পহেলা বৈশাখ, স্বরসতী পূজা উপলক্ষে কেন্দ্রীয় পূজা উদযাপন কমিটির আয়োজনে গান, রেডিও নেক্সট, বাংলা রেডিও, ‘মানুষের জন্য ফাউন্ডেশন’র আয়োজনে বাহাদুর শাহ পার্ক, মুন্সিগঞ্জ, কেরাণীগঞ্জ, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জের সোনার গাঁ লোক শিল্প জাদুঘর এবং রয়েল রিসোর্টসহ দেশের বেশ কয়েকটি স্থানে মাটির গান মানুষের কাছে পৌঁছে দিয়েছেন তাঁরা।

নিজ ক্যাম্পাসের বিভিন্ন অনুষ্ঠান, ইউএনডিইএফের ‘নারী অধিকার সংরক্ষণ’ এর আয়োজিত অনুষ্ঠানেও তাদের কর্ম পরিবেশন করেছেন। এছাড়া বিভিন্ন বিভাগ ও এর অ্যালামনাই অ্যাসোসিয়েশনসহ কয়েকটি কলেজে গেয়েছেন তারা। এর মধ্যে রয়েছে সরকারী কবি নজরুল কলেজ, ঢাকা এবং সরকারী হরগঙ্গা কলেজ মুন্সিগঞ্জ উল্লেখযোগ্য। সম্প্রতি উদীচীর বর্ষা বরণ উৎসবে গান গেয়েছেন বাংলা একাডেমীর নজরুল মঞ্চে। বর্তমানে দেশের নানা প্রান্ত থেকে গান গাওয়ার ডাক পাচ্ছেন নিয়মিত।

মনের মানুষের ৮ সদস্যের সংসারে রয়েছে তাদের কয়েকটি মৌলিক গান। গান গুলোর মধ্যে রয়েছে সানভীর মাহমুদ- ফতেহ আলী আকাশের কথা ও সুরে ‘মনের মানুষ কোথায় পাই..., লাল জবা ফুল..., বাদশা’র কথা ও সুরে ‘পাইলাম নারে অন্তরের খবর.., সোহান ও আকাশের ‘আহারে আহারে..’ বাদশা’র কথায় ও আকাশের সঙ্গীত পরিচালনায় সোহাগীনি প্রণয়িনী...’ সহ বেশ কয়েকটি মৌলিক গান ইতোমধ্যে বেশ জনপ্রিয়তা অর্জন করেছে।

মনের মানুষের বাদল হোসেন বাদশা ও আকাশের সাথে কথা বলে জানা গেল তাদের ইচ্ছের কথা। তারা জানালেন হাজার বছরের বাঙ্গালী সংস্কৃতির ধারক ও বাহক হলো আমাদের লোকগান। বাংলাদেশে অনেক গানের দল, ব্যান্ড আছে যাদের প্রায় সবগুলিই পাশ্চাত্য গানের সাথে তাল মিলিয়ে চলা রক মিউজিক এবং মেটাল যন্ত্রের সমন্বয়ে গান। কিন্তু আমরা তাদের সাথে চ্যালেঞ্জ নিয়েই লোকগান আর দেশীয় বাদ্যযন্ত্র নির্ভর হয়ে মানুষের কাছে মাটির গান পৌছে দিতে চাই। বাংলার এ ঐতিহ্যবাহী যন্ত্র ও সঙ্গীত যেন হারিয়ে না যায় সেজন্য আমাদের নিরন্তর পথচলা। আমরা স্বপ্ন দেখি একদিন আমরা সারা পৃথিবীতে বাংলার ঐতিহ্য লোকগানকে পৌঁছে দিতে পারব।

ইতো মধ্যে তাদের নিজস্ব ইউটিউব চ্যানেল ‘ মনের মানুষ’ এ কয়েকটি গান সচল রয়েছে। খুব শীঘ্রই আরো কয়েকটি মৌলিক গান আসছে। তাছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের https://www.facebook.com/monermanush.jnu.bd/ এই লিঙ্কে পাওয়া যাবে।


সর্বশেষ সংবাদ