ইবিতে ‘বিবাহ বিচ্ছেদ’ বিষয়ক পিএইচডি সেমিনার

  © টিডিসি ফটো

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘শরিয়াহ আইন ও বাংলাদেশের প্রচলিত আইনের আলোকে বিবাহ বিচ্ছেদ’ শীর্ষক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের আয়োজনে অনুষদীয় সভা কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সিলেট মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন অধ্যাপক রবিউল হোসাইনের তত্ত্বাবধানে সেমিনারে গবেষণাপত্র উপস্থাপন করেন আইন বিভাগের সহকারী অধ্যাপক মাকসুদা খাতুন। তার পিএইচডি গবেষণার শিরোনাম ছিল- ‘মুসলিম পারিবারিক আইন অধ্যাদেশ ১৯৬১: শরিয়াহ আইন মোতাবেক।’

গবেষণাপত্র সূত্রে জানা যায়, সহকারী অধ্যাপক মাকসুদা খাতুন তার লিখিত প্রবন্ধে শরিয়াহ আইন ও প্রচলিত আইনের আলোকে বিবাহ ও বিবাহ বিচ্ছেদের বিভিন্ন পদ্ধতি তুলে ধরেছেন। এছাড়া বিবাহ বিচ্ছেদের ক্ষেত্রে নারীর অধিকার, ক্ষেত্রসমূহ ও উভয়পক্ষের মধ্যে মধ্যস্থতা প্রসঙ্গে বিভিন্ন দিক সম্পর্কে আলোচনা করা হয়েছে।

আইন বিভাগের সভাপতি অধ্যাপক ড. নূরুন নাহারের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা। বিশেষ অতিথি হিসেবে ছিলেন আইন অনুষদের ডিন অধ্যাপক ড. রেবা মন্ডল। এছাড়া সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আইন বিভাগের অধ্যাপক ড. হালিমা খাতুন, সহযোগী অধ্যাপক ড. আব্দুল করিম খান প্রমুখ।


মন্তব্য

সর্বশেষ সংবাদ