অবশেষে ক্লাসে ফিরেছেন বুয়েটের শিক্ষার্থীরা

  © ফাইল ফটো

দাবি মানার আশ্বাস পেয়ে ক্লাসে ফিরেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) আন্দোলনরত শিক্ষার্থীরা। শুক্রবার রাতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দাবি মেনে নেয়ার নোটিশ দেয়ায় আজ শনিবার আন্দোলন প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন আন্দোলনের মুখপাত্র হাসান সরোয়ার সৈকত। তবে দাবি পূরণ না হলে আবারও আন্দোলনে নামার হুশিয়ারি দিয়েছেন তিনি।

সৈকত বলেন, ‘নোটিশ পেয়ে আন্দোলন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছি আমরা। দাবিগুলো পূরণ হলে আমরা আর আন্দোলনে যাব না। তবে দাবি পূরণে অযথা সময়ক্ষেপণ করা হলে ফের রাস্তায় নামব। দাবি আদায়ে কোনো ধরনের নয়-ছয় সহ্য করা হবে না ‘

এ ব্যাপারে বুয়েট ভিসি অধ্যাপক সাইফুল ইসলাম বলেন, ‘আমরা সবসময় শিক্ষার্থীদের পক্ষে আছি। তাদের দাবিগুলো বিবেচনা নিয়েই নোটিশ দেয়া হয়েছে।’ দ্রুততম সময়ে দাবিগুলো বাস্তবায়ন করা হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, গত ২২ মে বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ দপ্তরের নতুন পরিচালক পদে নিয়োগ পান বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক আবুল কাশেম মিয়া। শিক্ষার্থীদের অভিযোগ, পদটিতে নিয়োগে স্বচ্ছতা ছিল না, তড়িঘড়ি করে এটি করা হয়েছে। অধ্যাপক কাশেমের আগে পদটিতে থাকা তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের অধ্যাপক সত্য প্রসাদ মজুমদারকে ওই পদ থেকে সরানো হয়েছে।

এছাড়া তাদের ১৬ দফা দাবির মধ্যে রয়েছে, গবেষণায় বরাদ্দ বৃদ্ধি, নিয়মিত শিক্ষক মূল্যায়ন প্রোগ্রাম চালু রাখা, যাবতীয় লেনদেনের ক্ষেত্রে ডিজিটাল পদ্ধতির প্রবর্তন, টিএসসি ও ন্যাম ভবনের নির্মাণকাজ সম্পন্ন করা, নির্বিচারে ক্যাম্পাসের গাছ কাটা বন্ধ করা, ক্যাম্পাসকে ওয়াই–ফাইয়ের আওতায় আনা, বুয়েটের প্রবেশমুখে ফটক নির্মাণ, ব্যায়ামাগার আধুনিকায়ন, পরীক্ষার খাতায় রোল নম্বরের পরিবর্তে কোড সিস্টেম চালু ইত্যাদি।


সর্বশেষ সংবাদ