জাবিতে ছাত্র শৃঙ্খলা বিধি বাতিলের দাবিতে মানববন্ধন

  © সংগৃহীত

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সংসদ দাবি করেছে ছাত্র শৃঙ্খলা অধ্যাদেশে নতুন সংযুক্ত দু'টি ধারা স্বাধীনভাবে মত প্রকাশের অধিকার ক্ষুন্ন করছে।

ধারা দু'টি বাতিলের দাবিতে মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় বিশ্বাবিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের সামনে মানববন্ধন করেছে করেছে তারা।

মানববন্ধনে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি নজির আমিন চৌধুরী জয় বলেন, শিক্ষার্থী সংশ্লিষ্ট সংগঠন ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে কোনো আলোচনা ছাড়াই এবং তাদের মতামতের তোয়াক্কা না করেই প্রশাসন মত প্রকাশ-অবাধ তথ্য প্রকাশের উপর বিধি-নিষেধ আরোপ করেছে। তথ্য অধিকার সুরক্ষায় রাষ্ট্রীয় আইন থাকার পরেও এইরকম আইন প্রণয়ণ অত্যন্ত দুরভিসন্ধিমূলক।

ছাত্র ইউনিয়ন জাবি সংসদের কার্যকরী সদস্য রাকিবুল ইসলাম রনি বলেন, অবিলম্বে শিক্ষার্থী স্বার্থবিরোধী, নিবর্তনমূলক এই ধারা দু’টি বাতিল করতে হবে। রাষ্ট্র কর্তৃক জনগণের টুটি চেপে ধরার যে ভয়ঙ্কর পরিস্থিতি সারাদেশে বিরাজমান, সেই একই পথে হাঁটছে জাবি প্রশাসন।

উল্লেখ্য, গত ৫ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের বিশেষ সিন্ডিকেট সভায় ছাত্র শৃঙ্খলা অধ্যাদেশে নতুন দু’টি ধারা সংযুক্ত করা হয়। যেখানে অসত্য বা তথ্য বিকৃত করে বিশ্ববিদ্যালয় সংক্রান্ত কোনো সংবাদ বা প্রতিবেদন স্থানীয়/জাতীয়/আন্তর্জাতিক প্রিন্ট ও ইলেক্ট্রনিক সংবাদ মাধ্যমে/সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ/প্রচার করা বা উক্ত কাজে সহযোগিতা করা এবং কোন ছাত্র-ছাত্রী বিশ্ববিদ্যালয়ের কোনো ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীর উদ্দেশে টেলিফোন, মোবাইল ফোন, ই-মেইল, ইন্টানেটের মাধ্যমে কোনো অশ্লীল বার্তা বা অসৌজন্যমূলক বার্তা প্রেরণ অথবা উত্যক্ত করতে পারবে না বলে জানানো হয়।

অধ্যাদেশ মতে, ধারা দুটির ব্যত্যয় ঘটলে তা বিশ্ববিদ্যালয়ের চোখে ‘অসদাচরণ’ বলে গণ্য হবে এবং এজন্য লঘু শাস্তি হিসেবে সর্বোচ্চ পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা, সতর্কীকরণ এবং গুরু শাস্তি হিসেবে আজীবন বহিষ্কার, বিভিন্ন মেয়াদে বহিষ্কার, সাময়িক বহিষ্কার ও পাঁচ হাজার টাকার ঊর্ধ্বে যে কোনো পরিমাণ জরিমানার বিধান রাখা হয়। ধারা দু'টি সংযুক্ত করার পরেই বিশ্ববিদ্যালয় শিক্ষক, শিক্ষার্থী, কর্মরত সাংবাদিক ও ছাত্র নেতাদের মধ্যে তীব্র সমালোচনার ঝড় উঠে।


সর্বশেষ সংবাদ