কৃষকের অর্থনৈতিক মুক্তির দাবি বাকৃবি শিক্ষার্থীদের

কৃষকের অর্থনৈতিক মুক্তির দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষার্থীরা। রবিবার বিশ্ববিদ্যালয়ের কৃষি ব্যাংক চত্বরে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে শিক্ষার্থীরা সরকারের কাছে বিভিন্ন দাবি-দাওয়া তুলে ধরেন। দাবিগুলো হলো- ধানসহ সকল কৃষি পণ্যের ন্যায্য মূল্য নিশ্চিতকরণ, সরকারি ক্রয়কেন্দ্র স্থাপন করে সরাসরি কৃষকের নিকট উপযুক্ত মূল্যে ধান ক্রয়, কৃষিখাতে ভর্তুকি বৃদ্ধিসহ কৃষি বীমা চালু এবং সহজ শর্তে ও বিনাসুদে কৃষি ঋণ নিশ্চিত করা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অরণ্য সাদেকুর রহমানের সভাপতিত্বে ও কামরুল হাসান কামুর সঞ্চালনায় মানবন্ধনে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের গ্রামীণ সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক কাজী শেখ ফরিদ ও কৃষিতত্ত্ব বিভাগের প্রভাষক শুব্রত কুমার সরকার। মানববন্ধনে শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন মাহাথীর সামি, ইসতিয়াক আহমেদ পিহান, গৌতম কর, মাগফুরা জেরিন, ধ্রুব জ্যোতি সিংহ, ইসরাত জাহান শাপলা, মুরাদ, শিহাব কুমার প্রমুখ ।

মানববনধনে বক্তারা বলেন, কৃষকের অর্থনৈতিক মুক্তির অঙ্গীকার নিয়েই এদেশে স্বাধীনতা এসেছে। যুদ্ধবিদ্ধস্ত দেশকে কৃষকেরাই খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে। সরকার তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করে ব্যবসায়ীদের স্বার্থ রক্ষা করে করছে।


মন্তব্য