আইন ও ভূমি প্রশাসন বিভাগে ড. চন্দকে সভাপতি থাকার নির্দেশ আদালতের

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন ও ভূমি প্রশাসন বিভাগে মামলার নিস্পতি না হওয়া পর্যন্ত সভাপতি হিসেবে ড. বিশ্বজিৎ চন্দকে দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছেন আদালত। এ আদেশ দেন রাজশাহী জেলা সদর সিনিয়র সহকারী জজ আদালতের বিচারক জনাব আবু সাঈদ। রোববার দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন মামলার আইনজীবী মো. নূর-এ কামরুজ্জামান ইরান।

আইনজীবী জানান, গত ২১ এপ্রিল আদালতে ৬৭/১৯ নম্বর মোকদ্দমায় বাদী হয়ে অস্থায়ী নিষেধাজ্ঞা প্রার্থনা করেন আইন ও ভূমি প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক মো. শাহরিয়ার পারভেজ। পরে ২৪ এপ্রিল সভাপতি নিয়োগে অস্থায়ী নিষেধাজ্ঞা দেন আদালত। সেই নিষেধাজ্ঞা উপেক্ষা করে ওই বিভাগে সভাপতি হিসেবে যোগদান করেন আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম। পরবর্তীতে আদালত নিষেধাজ্ঞা অর্থাৎ ২৪ এপ্রিল যিনি সভাপতি ছিলেন তিনিই এ মামলার নিস্পতি না হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করবেন। এতে ওই মামলার ১-৪ পর্যন্ত বিবাদীরা কেউ বাধা দিতে পারবেন না বলে নির্দেশ আদালতের।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৭৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর ২৯ ধারা ‘দ্যা ফাস্ট স্টাটাস অফ দ্যা ইউনিভার্সিটি’ এর ৩ এর ১ ধারা লঙ্ঘন করে গত ২১ শে এপ্রিল আইন বিভাগের সহযোগী অধ্যাপক রফিকুল ইসলামকে আইন ও ভূমি প্রশাসন বিভাগে প্রেষণে একই পদে নিয়োগ দেওয়া হয়। একই সঙ্গে তাকে ২৫ এপ্রিল থেকে ওই বিভাগে তিন বছরের জন্য সভাপতি হিসেবে নিয়োগ দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং সাবেক সভাপতি বিশ্বজিৎ চন্দকে আবারও আইন বিভাগে ফেরত পাঠানো আদেশ দেওয়া হয়েছিল। এ ঘটনায় ড. পারভেজ ৫ জনকে বিবাদী করে মামলা দায়ের করেন।


সর্বশেষ সংবাদ