স্টুডেন্ট টু স্টার্ট আপে সেরা দশে ববি টিম এগ্রোড্রোন

 ববি টিম এগ্রোড্রোন
ববি টিম এগ্রোড্রোন  © টিডিসি ফটো

বাংলাদেশে আইসিটি ডিভিশনের আয়োজিত ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’ ক্যাম্পেইনের ফাইনাল রাউন্ডে দেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের সাথে ইনোভেশন এন্ড ইন্টারপ্রনারশীপে প্রতিযোগিতা করে বরিশাল বিশ্ববিদ্যালয়ের(ববি) টিম এগ্রোড্রোন সেরা দশে স্থান করে নিয়েছে। আজ শুক্রবার সাভারে শেখ হাসিনা যুব উন্নয়ন কেন্দ্রে এই ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের ৩টা টিমসহ দেশের সেরা ৪০ বিশ্ববিদ্যালয়ের মোট ১২০ টিম ৩ দিনের জাতীয় ক্যাম্পে অংশ নেয় এবং বিভিন্ন বিষয়ে বিচার বিবেচনার মাধ্যমে সেরা দশ টিমকে সফল স্টার্টআপ ইনভেস্টমেন্ট হিসেবে ঘোষণা করে মাননীয় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার। বিজয়ীদের মধ্য এসময় তিনি ক্রেস্ট এবং স্মারক ১০ লাখ টাকার চেক প্রদান করেন।

টিম এগ্রোড্রোনের তিন সদস্য-আহম্মদ সাবির সিদ্দিকী, জুবায়ের আব্দুল্লাহ জয়, আবু সাঈদ মোঃ আফ্রিদি। তাঁরা তিনজনই বরিশাল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী।

আহম্মদ সাবির সিদ্দিকী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘আমাদের এগ্রোড্রোন মূলত ডিপ লারনিং প্রযুক্তি ব্যাবহার করে ফসলের সার্বিক অবস্থা এনালাইজ করবে। এটি কোন রোগবালাই হবার তথ্য স্বয়ংক্রিয়ভাবে জানিয়ে দিবে। এছাড়া অনাবাদী জমির মাটির অবস্থা বিশ্লেষণ করে কোন ধরনের ফসল চাষ করা যেতে পারে তাও সাজেস্ট করবে।’

তিনি আরো বলেন, আমাদের এই সফলতা আমাদের কে আরো উৎসাহিত করবে। আমরা আশাবাদী আমাদের স্টার্টআপকে একটি সফল কোম্পানিতে আমরা রূপায়ন করতে পারবো এবং আমাদের বিশ্ববিদ্যালয়কে আরো সামনে এগিয়ে নিয়ে যেতে পারবো।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ