চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

সাবেক শিক্ষকের বিরুদ্ধে উত্থাপিত মানহানির ঘটনায় শিক্ষক সমিতির উদ্বেগ

অধ্যাপক ড. মাসুদ মাহমুদ
অধ্যাপক ড. মাসুদ মাহমুদ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ইংরেজি বিভাগ থেকে সদ্য অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মাসুদ মাহমুদের বিরুদ্ধে একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের (যেখানে তিনি অধ্যাপক হিসেবে কর্মরত) একাধিক শিক্ষার্থী সম্প্রতি তার বিরুদ্ধে মর্যাদা হানির অভিযোগ তুলেছেন। এ ঘটনায় চবি শিক্ষক সমিতি বেশ উদ্বিগ্ন।

বৃহস্পতিবার চবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. জাকির হোসেন এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. অঞ্জন কুমার চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ ঘটনায় উদ্বেগ প্রকাশের বিষয়টা জাননো হয়েছে। পাশাপাশি ঘটনার সুষ্ঠু তদন্ত করে প্রকৃত সত্য উদঘাটনের জন্য জোর দাবী জানান সমিতির সদস্যরা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছে যে, ড. মাসুদ মাহমুদের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ তাঁর দীর্ঘ শিক্ষকতা জীবনে অর্জিত সুনাম ও ভাবমূর্তির সঙ্গে সম্পূর্ণরূপে বেমানান ও অগ্রহণযোগ্য। গত ৪০ বছরের শিক্ষকতা জীবনে এই জনপ্রিয় ও পন্ডিত শিক্ষকের বিরুদ্ধে এ ধরনের নূন্যতম অভিযোগও কখনো কারও কাছ থেকে শোনা যায়নি।

ইতোমধ্যে এ ঘটনার প্রতিবাদে একাধিক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। পাশাপাশি বেশকিছু প্রিন্ট ও অনলাইন মিডিয়াতে এর বিরুদ্ধে তীব্র প্রতিবাদ প্রকাশিত হয়েছে। চবি শিক্ষক সমিতি উপযুক্ত কর্তৃপক্ষের মাধ্যমে বিষয়টি সুষ্ঠুভাবে তদন্ত করে প্রকৃত সত্য উদঘাটনের জন্য জোর দাবী জানিয়েছেন।

প্রসঙ্গত, চট্টগ্রামে ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (ইউএসটিসি) ইংরেজি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মাসুদ মাহমুদের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ করেছেন বিভাগের ১৭ জন ছাত্রী ও ৫ জন জন ছাত্র। ওই শিক্ষকের বিরুদ্ধে ১৪টি সুনির্দিষ্ট অভিযোগ তুলে গত ২৫ এপ্রিল শিক্ষা উপমন্ত্রীর কাছে স্মারকলিপি দেন। উপমন্ত্রী বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়ার জন্য সিএমপি কমিশনারকে লিখিত নির্দেশ দেন। পরে অভিযোগ তদন্তে নামে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।


সর্বশেষ সংবাদ