কৃষকের জন্য ক্রপ ইনস্যুরেন্স ব্যবস্থার দাবি শেকৃবির

  © টিডিসি ফটো

কৃষকের ধানের ন্যায্য মূল্যের দাবিতে সড়কে ধান ছিটিয়ে, বিভিন্ন স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড ও ধানের ছড়া হাতে নিয়ে মানববন্ধন করেছে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) শিক্ষার্থীরা । ধানসহ দেশের সকল কৃষিপণ্যের ন্যায্যমূল্য নির্ধারণ, কৃষি খাতে পর্যাপ্ত ভর্তুকি প্রদান এবং মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম নিয়ন্ত্রণের দাবিতে বৃহস্পতিবার দুপুরে কলেজ গেটের সামনে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে অংশগ্রহণকারীরা জানান, কৃষকদের চেষ্টা ও সচেতনতায় দেশে এবার ধানের ফলন ভালো হয়েছে। তবে সেই ধানের ন্যায্যমূল্য সরকার নিশ্চিত করতে পারছে না। এখন এক মণ ধানের যে দাম পাওয়া যাচ্ছে তা দিয়ে লাভ তো দূরের কথা উল্টো লোকসান গুনতে হচ্ছে দেড়শ’ থেকে দুইশ’ টাকা। আজকে ধনীদের গাড়ি ক্ষতিগ্রস্থ হলে তার জন্য ইনস্যুরেন্সের ব্যবস্থা থাকে। অথচ এ দেশের কৃষক শ্রেণির দুরবস্থায় সামান্য ভর্তুকি পেতেও বেগ পেতে হয়। তাই কৃষকদের ক্ষতিপূরণে শিগগিরই বিশেষ ‘ক্রপ ইনস্যুরেন্স’ ব্যবস্থা চালুর পাশাপাশি সংকট নিরসনে সরকারের যথাযথ ব্যবস্থা গ্রহণ করা উচিত। আর তা না হলে কৃষকরা ধান উৎপাদনে আগ্রহ হারাবে। ফলে আগামীতে ধান আমদানি ছাড়া কোনো উপায় থাকবেনা। আর তখন ঠিকই আমাদেরকে বেশি দামে ধান আমদানি করতে হবে। তাই কৃষকদের পাশাপাশি দেশের সকল মানুষের কথা চিন্তা করে সরকারকে ধানের ন্যায্য মূল্য নির্ধারণ করে দিতে হবে। যাতে কৃষকরা ধান চাষে আগ্রহ না হারায়।

শেকৃবির সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন শেকৃবি মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান ড.কেবিএম সাইফুল ইসলাম, কৃষিতত্ত বিভাগের সহকারি অধ্যাপক ড. আনিসুর রহমান, শিমুল চন্দ্র সরকার, আসাদুজ্জামান ও মোবাশ্বেরল হক । মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষক-শিক্ষার্থীদের পাশাপাশি নানা শ্রেণি পেশার মানুষ যোগ দেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ