দীর্ঘ অবকাশে দেশের অধিকাংশ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

লোগো
লোগো

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আগামীকাল সোমবার থেকে পবিত্র মাহে রমজান শুরু হচ্ছে। সাধারণত সৌদি আরবের একদিন পর থেকে বাংলাদেশে রমজান শুরু হয়। সে হিসেবে এ বছর বাংলাদেশে রমজান মাস মঙ্গলবার ৭ মে। তবে রমজান, ঈদুল ফিতর এবং গ্রীষ্মকালীন অবকাশসহ বেশ কয়েকটি উপলক্ষে একত্রে দীর্ঘ ছুটিতে যাচ্ছে দেশের বিশ্ববিদ্যালয় গুলো।

রাজশাহী বিশ্ববিদ্যালয়
টানা ৪৭দিনের ছুটিতে যাচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। পবিত্র মাহে রমজান, ঈদুল ফিতর এবং গ্রীষ্মকালীন অবকাশ উপলক্ষে এ ছুটি পাচ্ছেন শিক্ষার্থীরা। তবে ১ জুন পর্যন্ত অফিস খোলা থাকবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, তিন ক্যাটাগরি উপলক্ষে মোট ৪৭ দিনের ছুটি শুরু হচ্ছে আগামী ৮ মে বুধবার থেকে।

টানা এ ছুটি চলবে আগামী ২৩ জুন পর্যন্ত। তবে এখনো কোন সিদ্ধান্ত হয়নি দীর্ঘ ছুটিতে আবাসিক হল খোলা থাকবে কিনা সে বিষয়ে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, আগামী ৮ মে থেকে ২৩ জুন পর্যন্ত শুধুমাত্র ক্লাস-পরীক্ষা বন্ধ থাকবে। তবে অফিস খোলা থাকবে।প্রশাসনিক কাজ তথা অফিস বন্ধ হবে ১ জুন থেকে।

আগামী ২৪ জুন সোমবার থেকে বিশ্ববিদ্যালয়ের নিয়মানুসারে ক্লাস-পরীক্ষা যথারীতি শুরু হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চবিতে ১২ তারিখ থেকে আনুষ্ঠানিক ছুটি গণনা হয়েছে। যদিও ৯ তারিখ (বৃহস্পতিবার) থেকেই বন্ধ হবে বিশ্ববিদ্যালয়টি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
মহান মে দিবস, গ্রীষ্মকালীন, বৌদ্ধ পূর্ণিমা, রমজান, পবিত্র জুমাতুল বিদা, শবে কদর ও ঈদুল ফিতর উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ৪১ দিনের ছুটি ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বুধবার ১ মে থেকে শুরু হওয়া এ ছুটি শেষ হবে আগামী ১০ জুন।

রেজিস্ট্রার সূত্রে জানা গেছে বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল কার্যক্রম রোববার (২৬ মে) থেকে সোমবার (১০ জুন) পর্যন্ত মোট ১৬ দিন বন্ধ থাকবে।

ইসলামী বিশ্ববিদ্যালয়
এদিকে একই উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মতো ১ মে হতে মোট ৪১ দিনের ছুটিতে যাচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)।

রেজিস্ট্রার অফিস ও বিশ্ববিদ্যালয়ের ক্যালেন্ডার সূত্রে জানা গেছে, ১লা মে ( বুধবার) হতে ১১ জুন পর্যন্ত সব বিভাগের ক্লাসসমূহ বন্ধ থাকবে। আগামী ১১ জুন প্রশাসনিক ও দাপ্তরিক কার্যক্রম এবং ১২ জুন সকল একাডেমিক কার্যক্রম আবার যথারীতি শুরু হবে।

তবে ছুটির মধ্যে ১৮ মে বুদ্ধপূর্ণিমার দিন ছাড়া আগামী ২২ মে পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক কার্যক্রমসমুহ চালু থাকবে বলে রেজিস্ট্রার অফিস নিশ্চিত করেছেন।


কুমিল্লা বিশ্ববিদ্যালয়
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ৩ মে শুক্রবার থেকে ৪৪ দিনের ছুটি শুরু হয়েছে। একাডেমিক ছুটি ৫ মে থেকে শুরু হয়ে ১৩ জুন পর্যন্ত হলেও ৩ ও ৪ মে এবং ১৪ ও ১৫ জুন সাপ্তাহিক ছুটি (শুক্র ও শনিবার) থাকায় আগামী ১৬ জুন থেকে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু হবে।

বিশ্ববিদ্যালয়ের ক্যালেন্ডার সূত্রে জানা যায়, ৫ মে থেকে একাডেমিক ছুটি শুরু হলেও গ্রীষ্মকালীন অবকাশে প্রশাসনিক ছুটি চলবে ৫ মে থেকে ৯ মে পর্যন্ত। আবার পুনরায় ১২ মে থেকে ৩১ মে পর্যন্ত প্রশাসনিক কার্যক্রম চলবে।

পবিত্র শবে কদর, জুমাতুল বিদা ও ঈদ-উল-ফিতর উপলক্ষে ২ জুন থেকে ১৩ জুন পর্যন্ত প্রশাসনিক কার্যক্রম বন্ধ থাকবে। ১৬ জুন থেকে যথারীতি একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম চলবে।

এদিকে, বন্ধের সময় বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো বন্ধ থাকবে কিনা কিংবা বন্ধ হলেও কবে নাগাদ খোলা হবে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত জানানো হয়নি।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) রমজান ও গ্রীষ্মকালীন ছুটি শুরু হয়েছে ৩ মে শনিবার থেকে । চলবে ১৪ জুন পর্যন্ত। রুয়েটের প্রেস অ্যান্ড ইনফরমেশন সেকশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

তবে পূর্বঘোষিত সময়সূচী মোতাবেক বিভিন্ন বিভাগের পরীক্ষাসমূহ অবকাশ চলাকালেও যথারীতি অনুষ্ঠিত হবে। রমজানের অবকাশ কালীন প্রশাসনিক কর্মকাণ্ড ও অফিস চলবে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত।

তবে ঈদ-উল-ফিতর ও গ্রীষ্মকালীন ছুটির মধ্যে ৩১ মে থেকে ১৪ জুন পর্যন্ত সময়ে রুয়েটের সকল প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে। ১৫ জুন রুয়েটে সকল ক্লাস ও একাডেমিক কর্মকাণ্ড পুনরায় শুরু হবে।


সর্বশেষ সংবাদ