চবিতে টিউশন শ্রমিক ফেডারেশনের দ্বিতীয় বর্ষপূর্তি উদযাপন

কেক কেটে উদযাপন করছেন সংগঠনটির নেতা-কর্মীরা
কেক কেটে উদযাপন করছেন সংগঠনটির নেতা-কর্মীরা  © এ এইচ আজহার

‘কমিশন মুক্ত টিউশন প্রদানে আমরা অঙ্গীকারাবদ্ধ’ স্লোগানকে ধারণ করে টিউশন মিডিয়ার প্রতারণা ও দৌরাত্ম্য কমাতে ২০১৭ সালের পহেলা মে গঠিত হয় বাংলাদেশ টিউশন শ্রমিক ফেডারেশন। বৃহস্পতিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) জাদুঘর প্রাঙ্গণে বর্ণাঢ্য আয়োজন ও উৎসবমুখর পরিবেশের মধ্যদিয়ে উদযাপিত হয়েছে বাংলাদেশ টিউশন শ্রমিক ফেডারেশনের দ্বিতীয় বর্ষপূর্তি অনুষ্ঠান।

এদিন প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনটি প্রথমে কেক কাটে এবং পরে একটি সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পাশাপাশি সংগঠনটির বিশ্ববিদ্যালয় শাখার প্রাথমিক কমিটি ঘোষণা করা হয়েছে।

সংগঠনের বিলুপ্ত কমিটির সহ-সভাপতি মুনাওয়ার রিয়াজ মুন্নার সভাপতিত্বে ও সদস্য নাজমুল হুদার সঞ্চালনায় এতে অতিথি হিসেবে ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মো. নুর নবী রবিন ও কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মিনহাজুল ইসলাম তুহিন উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা বলেন আমরা যারা শিক্ষার্থী, নানান কারণে আমাদের টিউশনী করাতে হয়। ফলে সকলকেই মোটামুটি টিউশন মিডিয়ার দ্বারস্থ হতে হয়। তাছাড়া টিউশন মিডিয়ার দ্বারস্থ হলেই প্রথম মাসের মূল বেতনের ৭০-৮০% কমিশন মিডিয়াকে দিতে হয়। অথচ এরপরেও অনেক সময় দেখা যায় টিউশনটা খোয়া গেছে। আবার কখনো একই মিডিয়ার গুটিবাজির কারণেই টিউশন বেশিদিন টিকে না। তাই টিউশন মিডিয়ার যাবতীয় প্রতারণা বন্ধ করতে আমরা আমাদের ফেডারেশনের মাধ্যমে বিনা কমিশনে শিক্ষার্থীদের টিউশন প্রদান করে সহযোগিতা করবো।

তিনি বলেন, অনেক সময় দেখা যায় কারো কাছে ৩/৪ টা টিউশন থাকে। কিন্তু তার এতগুলো টিউশন প্রয়োজন নেই। অন্যদিকে অনেকে দেখা যায় কোনো টিউশনও পাচ্ছে না। এক্ষেত্রে এ ফেডারেশন দ্বারা উভয় পক্ষই উপকৃত হবে।

বক্তারা আরো বলেন, ফেডারেশন প্রাথমিক পর্যায়ে টিউশন সংক্রান্ত বিষয়াবলী নিয়ে কার্যক্রম চালাবে। পরবর্তীতে বিভিন্ন সামাজিক কার্যক্রমেও অংশগ্রহণ করবে।

আলোচনা সভা পরবর্তী ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নুর নবী রবিন বিশ্ববিদ্যালয় শাখার ১৫ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করেন। এদিন মুনাওয়ার রিয়াজ মুন্নাকে সভাপতি এবং এ. কে. শিপনকে সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়।


সর্বশেষ সংবাদ