চবির গ্রন্থাগারে এবার যুক্ত হলো সাইবার সেন্টার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) গ্রন্থাগারে নব প্রতিষ্ঠিত সাইবার সেন্টার এবং আধুনিকায়নকৃত চবি ওয়েব পোর্টালের উদ্বোধন করেছেন চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। বৃহস্পতিবার চবি গ্রন্থাগারে নব প্রতিষ্ঠিত সাইবার সেন্টার এবং চবি আইসিটি সেন্টারে আধুনিকায়নকৃত চবির ওয়েব পোর্টালের উদ্বোধন করেন তিনি।

উপাচার্য বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে চবির বর্তমান প্রশাসন নিরলসভাবে কাজ করে যাচ্ছে। গ্রন্থাগারে সাইবার সেন্টার প্রতিষ্ঠার মাধ্যমে শিক্ষক-গবেষক এবং শিক্ষার্থীরা ডিজিটাল পদ্ধতিতে গ্রন্থাগারের বই পড়া, ইস্যু করা এবং বই বুকিং দেয়াসহ অন্যান্য সেবা খুব সহজে গ্রহণ করতে পারবে। এরফলে গ্রন্থাগারের দীর্ঘদিনের জটিল ম্যানুয়েল পদ্ধতির অবসান হয়েছে।

উপাচার্য চবির আধুনিকায়নকৃত ওয়েব পোর্টাল উদ্বোধনকালে বলেন, এই ওয়েব পোর্টালের মাধ্যমে বর্তমান বিশ্বে আধুনিক তথ্য-প্রযুক্তির অবাধ প্রবাহের এ যুগে চবি আরও একধাপ এগিয়ে গেছে। এ প্রযুক্তির মাধ্যমে বিশ্বের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়গুলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সম্পর্কে সহজেই জানতে পারবে।

তিনি আরও বলেন, আন্তর্জাতিকমানের আধুনিকায়নকৃত এ ওয়েবপোর্টালে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ, ইনস্টিটিউট, গবেষণা কেন্দ্র, লাইব্রেরী, মিউজিয়াম এবং অফিসসহ শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীদের হালনাগাদ তথ্য সন্নিবেশিত থাকবে। পূর্বের ওয়েব সাইটের তুলনায় এই ওয়েব পোর্টাল অধিকতর দ্রুত গতি সম্পন্ন এবং নিরাপদ। বিশ্ববিদ্যালয় পরিবারের সকলেই এই ওয়েব পোর্টাল ব্যবহারের মাধ্যমে বিশ্ববিদ্যালয় সম্পর্কে যাবতীয় তথ্য পেতে পারবে।


মন্তব্য

x