পরিবহন সংকটে ঢাকা কলেজ, ভোগান্তিতে শিক্ষার্থীরা

  © টিডিসি ফটো

ঢাকা কলেজের ২০ হাজার শিক্ষার্থীর যাতায়াতের জন্য বাস রয়েছে মাত্র চারটি। বিভিন্ন সময় যান্ত্রিকত্রুটির কারণে সবগুলো বাস সচল না থাকার অভিযোগও রয়েছে। ফলে ভোগান্তিতে পড়তে হচ্ছে শহরের বিভিন্ন প্রান্ত থেকে আসা হাজারো শিক্ষার্থীকে । এছাড়া বাসে ধারণ ক্ষমতার অধিক সংখ্যক শিক্ষার্থী পরিবহন করায় ঘটছে দুর্ঘটনাও। শিক্ষার্থীদের দাবির মুখে বিভিন্ন সময় যানবাহন সংকট নিরসনের  আশ্বাস দিলেও কার্যকর কোন পদক্ষেপ নিতে দেখা যায়নি কলেজ কর্তৃপক্ষকে। 

উপমহাদেশের অন্যতম প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা কলেজ। ১৮৩৫ সালে প্রতিষ্ঠার পর প্রতিষ্ঠানটি শিক্ষার আলোয় ছড়িয়ে যাচ্ছে স্ব-গৌরবে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে শিক্ষার্থীরা এসে শিক্ষা গ্রহণ করে এ গৌরবোজ্জল ঢাকা কলেজে। ইন্টারমিডিয়েটের পাশাপাশি এখানে ১৯টি বিষয়ে অনার্স ও মাসটার্স কোর্স চালু রয়েছে।

প্রতিবছর কেবল অনার্স লেভেলেই ৩ হাজার ৫৫০ জন নবীনের আগমন ঘটে এই শিক্ষা প্রতিষ্ঠানে। এছাড়া ইন্টারমিডিয়েটে প্রায় ১ হাজার ৩০০ জন নবীনের আগমন ঘটে। প্রায় ২০ হাজার শিক্ষার্থী এই প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত যার বেশিরভাগই ঢাকা শহরের বিভিন্ন প্রান্ত থেকে ক্যাম্পাসে আসে। তাদের যাতায়াতের জন্য চারটি বাস বরাদ্দ থাকলেও তা নিতান্তই নগন্য। পাশাপাশি যান্ত্রিক ত্রুটির অজুহাতে বেশিরভাগ সময়ই বন্ধ থাকে দু-একটি বাস। ফলে শিক্ষার্থীরা বাসে অতিরিক্ত ভীড় জমায়, কেউ কেউ দরজায়, জানালায় ঝুলে গন্তব্যে পাড়ি জমায়।

কয়েকজন শিক্ষার্থী জানায়, ‘পর্যাপ্ত বাস না থাকায় ছাত্ররা এখন কলেজ বাসে বোঝাই হয়ে, দরজায় দাঁড়িয়ে বাসায় পৌছায় যা বিপদজনক। নানা সময় লোকাল বাসে ছাত্ররা অতিরিক্ত ভাড়া আদায়ের মত বিড়ম্বনার শিকার হয়। এমতাবস্থায় ক্যাম্পাসের নতুন বাস সংযোজনের দাবি শিক্ষার্থীদের।

শিক্ষার্থীরা জানান, ‘নানান সময় বিভিন্ন মহল থেকে আশ্বাস পেয়েও নতুন বাস সংযোজন হয়নি।’ এ সমস্যা সমাধানে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন কলেজের সাধারণ শিক্ষার্থীরা।

এ সংকটের বিষয় নিয়ে ঢাকা কলেজ অধ্যক্ষ মোয়াজ্জেম মোল্লা বলেন,‘বিষয়টি নিয়ে আলোচনা চলছে, শীঘ্রই এ সমস্যার সমাধান হবে।’


সর্বশেষ সংবাদ