পবিপ্রবিতে বায়োকন্ট্রোল গবেষণাগারের যাত্রা শুরু

বায়োকন্ট্রোল গবেষণাগার পরিদর্শন করছেন অতিথিবৃন্দ
বায়োকন্ট্রোল গবেষণাগার পরিদর্শন করছেন অতিথিবৃন্দ  © টিডিসি ফটো

নিরাপদ খাদ্য উৎপাদনের জন্য মাঠ পর্যায়ে ক্ষতিকারক রাসায়নিক কীটনাশকের ব্যবহার কমিয়ে আনার লক্ষ্যে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগে জৈব বালাইনাশক ভিত্তিক বায়োকন্ট্রোল গবেষণাগার স্থাপন করা হয়েছে। শনিবার (১০ জুন) সকাল ১১টায় গবেষণাগারটি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত।

বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মোঃ মহসীন হোসেন খানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার। বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়টির ট্রেজারার অধ্যাপক মোহাম্মদ আলী উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে ড. শেখ মোহাম্মদ বখতিয়ার বলেন, এ ধরণের গবেষণাগার পবিপ্রবিকে গবেষণায় আরও একধাপ এগিয়ে নেবে। ভবিষ্যতে এই ল্যাবরেটরির উন্নয়নে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সার্বিক সহযোগিতা সবসময়ই থাকবে।

পবিপ্রবি'র উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ  চন্দ্র সামন্ত বলেন, বায়োকন্ট্রোল ল্যাবরেটরির মাধ্যমে পোকা দমন ইন্টিগ্রেটেড পেস্ট ম্যানেজমেন্টের একটি অংশ। এর মাধ্যমে পোকা দমন করা পরিবেশ উপযোগী। আশা করছি এই ল্যাবের মাধ্যমে সেটি যথার্থ নিশ্চিত হবে।

এসময় বায়োকন্ট্রোল সংক্রান্ত কারিগরি প্রবন্ধ উপস্থাপনা করেন সিমিট বাংলাদেশের কনসালট্যান্ট ড. সৈয়দ নুরুল আলম। 


সর্বশেষ সংবাদ