নওগাঁয় বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিসি রাবি অধ্যাপক আবুল কালাম

অধ্যাপক আবুল কালাম আজাদ
অধ্যাপক আবুল কালাম আজাদ  © ফাইল ছবি

নওগাঁয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফলিত রসায়ন ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক আবুল কালাম আজাদ।

বৃহস্পতিবার (৮ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা দপ্তরের যুগ্ম সচিব মাহমুদুল আলম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাষ্ট্রপতি ও আচার্যের আদেশক্রমে নওগাঁ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় আইন ১০ (১) ধারা অনুসারে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক আবুল কালাম আজাদকে অত্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ প্রদান করা হলো।

প্রসঙ্গত, ২০১৮ সালে জাতীয় নির্বাচনের আগে নওগাঁয় এক জনসভায় ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে সেখানে একটি পূর্ণাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ২০২২ সালের ২৮ ফেব্রুয়ারি নওগাঁয় বঙ্গবন্ধুর নামে একটি বিশ্ববিদ্যালয়ের আইনের খসড়া অনুমোদন করে মন্ত্রীসভা।

গত ৭ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, নওগাঁ বিল-২০২৩ সংসদে পাস হয়। তবে নওগাঁয় পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য এখনও কোনো স্থান নির্বাচন করা হয়নি।

বর্তমানে দেশে ১১১টি বেসরকারি বিশ্ববিদ্যালয় চালু আছে। সর্বশেষ ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজি বাংলাদেশ নামে একটি নতুন এই বিশ্ববিদ্যালয়টি নিয়ে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াল ১১২-এ।

এছাড়াও দেশে বর্তমানে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে ৫৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়। সরকারের প্রতিটি জেলায় পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রতিশ্রুতির অংশ হিসেবে পাঠদানের অপেক্ষায় রয়েছে আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ