ফেল করা শিক্ষার্থীকে পাশ করিয়ে বদলি হলেন বেরোবি কর্মকর্তা

শামসুল হক
শামসুল হক  © ফাইল ছবি

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) তথ্য গোপন করে পরীক্ষায় ফেল করা এক ছাত্রকে পাশ দেখিয়ে ফলাফল প্রকাশ করার অভিযোগ পাওয়া গেছে। বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক শামসুল হকের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণ হওয়ায় তাকে সাইবার সিকিউরিটি এন্ড ডিজিটাল ফরেনসিক সেলে বদলি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

আজ বুধবার (৭ জুন) বেরোবি রেজিস্ট্রার প্রকৌশলী মোহাম্মদ আলমগীর চৌধুরী স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

অফিস আদেশে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. শামীম ইসলাম পরীক্ষা ও ফলাফল সংক্রান্ত জটিলতা সমস্য সমাধানে গঠিত তথ্যানুসন্ধান কমিটির পর্যবেক্ষণে শামসুল হকের অসতর্কতা ও অসাবধানতার বিষয়টি পরিলক্ষিত হয়েছে। গত ৩০ মার্চ অনুষ্ঠিত সিন্ডিকেটের ১৩তম সভার মাধ্যমে তাকে  সতর্ক করে ভবিষ্যতে দায়িত্ব পালনে আরও মনোযোগী হওয়ার নির্দেশ দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিস সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ২০১৭-’১৮ শিক্ষাবর্ষের ১ম বর্ষ ২য় সেমিস্টার পরীক্ষায় (কোর্স কোড: ENG-1206) প্রাকটিক্যাল কোর্স পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি বিভাগটির শিক্ষার্থী মো. শামীম ইসলাম। কিন্তু ফলাফলে তাকে ‘প্রোমোটেড’ দেখানো হয়। স্নাতক প্রোগ্রামে বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী, ব্যবহারিক বিষয়ে দুইবার পরীক্ষা দেওয়ার সুযোগ নেই। বিষয়টি দীর্ঘদিন ধরে গোপন থাকার পর ফাঁস হয়। বর্তমানে ১ম বর্ষের পরীক্ষায় উত্তীর্ণ না হয়েও চূড়ান্ত ফলাফলে তাকে উত্তীর্ণ করে দেয়ার ফলে ওই শিক্ষার্থীর স্নাতক সনদ প্রাপ্তিতেও জটিলতা তৈরী হয়।

এঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। প্রাথমিক তদন্তে ঘটনাটির সাথে শামসুল হকের জড়িত থাকার প্রমাণ পায় তদন্ত কমিটি। কমিটির সুপারিশে পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর থেকে সাইবার সিকিউরিটি এন্ড ডিজিটাল ফরেনসিক সেলে বদলি করা হয়।


সর্বশেষ সংবাদ