পিএসসির নতুন চেয়ারম্যান সোহরাব হোসাইন

মো. সোহরাব হোসাইন
মো. সোহরাব হোসাইন  © ফাইল ফটো

অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইনকে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান নিয়োগ দিয়েছে সরকার। 

বুধবার (১৬ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় এই অবসরপ্রাপ্ত সিনিয়র সচিবের অবসরোত্তর ছুটি ও তৎসংল্লিষ্ট সুবিধা স্থগিতের শর্তে নিয়োগ দিয়ে আদেশ জারি করেছে।

সংবিধানের ১৩৯ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘পিএসসির চেয়ারম্যান বা কোনো সদস্যের দায়িত্ব গ্রহণের তারিখ থেকে পাঁচ বছর বা ৬৫ বছর পূর্ণ হওয়া— এর মধ্যে যেটি আগে ঘটবে সে পর্যন্ত কমিশনের দায়িত্ব পালন করতে পারবেন।’ ফলে আগামী পাঁচ বছরের জন্য চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন সোহরাব হোসেন।

মো. সোহরাব হোসাইন ২০১৬ সালের ৬ ডিসেম্বর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে সচিব পদে যোগদান করেন। এর আগে তিনি শিক্ষা মন্ত্রণালয়ের সচিব পদে এবং বি.সি.এস. প্রশাসন একাডেমির রেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ছাত্রজীবন থেকেই তিনি বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের সাথে জড়িত। তিনি ছাত্রাবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক দল ও নাট্যচক্রের সদস্য ছিলেন।

পেশাগত দায়িত্ব পালনের অংশ হিসেবে মো. সোহরাব হোসাইন বিশ্বের ৩৫টিরও অধিক দেশ সফর করেছেন এবং বিভিন্ন আন্তর্জাতিক সভা, সেমিনার ও ফোরামে দেশের প্রতিনিধিত্ব করেছেন।

সোহরাব হোসাইন ১৯৬১ সালে নোয়াখালী জেলার চাটখিল উপজেলায় জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম মো. হাবিব উল্লাহ এবং মাতা মরহুমা রহিমা খাতুন। তার সহধর্মিণী ড.মাহমুদা ইয়াসমীন বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক। একমাত্র সন্তান কন্যা সামারা হোসাইন (আরিয়া)।


সর্বশেষ সংবাদ