করোনা মোকাবিলায় বিশেষ বিসিএস নেওয়ার উদ্যোগ

  © ফাইল ফটো

কোভিড-১৯ মহামারি মোকাবিলায় নতুন করে আরও দুই হাজার চিকিৎসক নেয়ার বিষয়ে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশেষ বিসিএস আয়োজনের মাধ্যমে তাদেরকে নিয়োগ দেয়া হবে। তাদেরকে দ্রুত নিয়োগের ব্যবস্থা করতে এই বিশেষ বিসিএস আয়োজনে জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে স্বাস্থ্যসেবা বিভাগ।

মন্ত্রণালয় যেন দ্রুত নিয়োগের ব্যবস্থা করতে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনকে (পিএসসি) নির্দেশনা দেয়- চিঠিতে সে অনুরোধ করা হয়েছে। নিয়োগের পর করোনা চিকিৎসার জন্য নির্ধারিত হাসপাতালগুলোয় তাদেরকে পদায়ন করা হবে। প্রয়োজনে এ সংক্রান্ত প্রস্তাব প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির অনুমোদনসহ সব প্রক্রিয়া সম্পন্ন করা হবে বলে চিঠিতে জানানো হয়।

সংশ্লিষ্ট সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। চিঠিতে বলা হয়, করোনা মোকাবেলায় সরকারি হাসপাতালগুলো প্রস্তুত করা হয়েছে। পাশাপাশি বসুন্ধরা কনভেনশন সেন্টার এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের একটি মার্কেটকে আইসোলেশন সেন্টার করা হয়েছে।

সারা দেশে এ রোগের চিকিৎসায় বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতাল ও ক্লিনিককে ম্যাপিং করা হচ্ছে। এসব হাসপাতালে প্রচুর চিকিৎসক ও নার্স প্রয়োজন হবে। কিন্তু বিদ্যমান স্বল্পসংখ্যক চিকিৎসক দিয়ে করোনা মোকাবিলা করা সম্ভব নয়। এ কারণে জরুরি ভিত্তিতে চিকিৎসক নিয়োগ করা প্রয়োজন বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

এ বিষয়ে গত ২৯ জুন সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, ‘করোনা মোকাবেলায় আরও চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মী নিয়োগ দেওয়া হবে। আরও দুই হাজার চিকিৎসকের পদ সৃষ্টি করেছি। এছাড়া চার হাজার নার্স নিয়োগ দিচ্ছি শিগগিরই।’

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের সাধারণ আলোচনায় তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, ‘করোনায় আক্রান্ত রোগীদের সঠিক চিকিৎসা দিতে দুই হাজার ডাক্তার ও ছয় হাজার নার্স নিয়োগ দিয়েছি। আরও দুই হাজার চিকিৎসকের পদ সৃজন হয়েছে, চার হাজার নার্স নিয়োগ দেব। সেই নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীকে ইতোমধ্যে দিয়েছি। শিগগিরই নিয়োগ দেয়া হবে।’

জানা গেছে, চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মী নিয়োগ সংক্রান্ত স্বাস্থ্য অধিদফতরের প্রস্তাবে ইতোমধ্যে প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। এ নিয়োগ দ্রুত সম্পন্ন করতে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির অনুমোদন আরও পরে নিলেও হবে। নিয়োগপ্রাপ্তদের করোনা হাসপাতালে পদায়ন করা হবে। পরে সরকারি হাসপাতালে যেখানে চিকিৎসক সংকট রয়েছে সেখানে তাদেরকে পদায়ন করা হবে বলে চিঠিতে জানানো হয়েছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ