৩৯তম বিসিএসের চিকিৎসকরা ফের নিয়োগ পাচ্ছেন ৩৮তম বিসিএসে!

  © ফাইল ফটো

৩৯তম বিশেষ বিসিএসে যারা নিয়োগ পেয়েছেন তাদের একটি অংশ ৩৮তম বিসিএসেও চিকিৎসক হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন। ফলে একজন প্রার্থী দুইবার নিয়োগ পাবেন। এতে সরকারি চাকরির কঠিন প্রতিযোগিতায় অনেক যোগ্য প্রার্থী চাকরি থেকে বঞ্চিত হবেন বলে জানা গেছে।

এভাবে সুপারিশপ্রাপ্তরা যাতে দ্বিতীয়বার একই ক্যাডারে নিয়োগ না পান সেজন্য প্রধানমন্ত্রী এবং সরকারি কর্ম কমিশনের (পিএসসি) নিকট দাবি জানিয়েছেন প্রার্থীরা। বিশেষ করে ৩৮তম বিসিএসে যাতে এক পদে কেউ দ্বিতীয়বার সুপারিশপ্রাপ্ত না হন—সেদিকে দৃষ্টি দেওয়ার জন্য পিএসসির প্রতি অনুরোধ জানিয়েছেন নিয়োগ প্রত্যাশী চিকিৎসকরা।

তবে পিএসসি সূত্র জানিয়েছে, আপাতত কিছুই করার নেই। ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি আগে প্রকাশিত হলেও ৩৯তম বিশেষ বিসিএসে কেবল চিকিৎসকেরা অংশ নেওয়ায় লিখিত পরীক্ষা ছিল না। সে কারণে কম সময়েই এর নিয়োগ কার্যক্রম শেষ হয়েছে।

এদিকে প্রিলিমিনারি, লিখিত ও ভাইভা সম্পন্ন হলেও ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করা হয়নি। তবে ৩৯তম বিসিএসে প্রথমে প্রায় ৫ হাজার  এবং পরে দুই হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হয়। নতুন করে আরো দুই হাজার নিয়োগের কথা ভাবা হচ্ছে।

অন্য দিকে ৩৮তম সাধারণ বিসিএসে প্রতিযোগিতার মধ্য দিয়ে সুপারিশপ্রাপ্ত হবেন প্রার্থীরা। এতে অন্যান্য ক্যাডারের মতো চিকিৎসকরাও অংশ নেন। এতে ২২০টি পদের বিপরীতে ৮৪৮ জনের ভাইভা দেওয়ার কথা থাকলেও ৪৫০ জন চিকিৎসক অংশ নেন। এদের মধ্যে ২৫০ জন ৩৯তম বিসিএসে নিয়োগপ্রাপ্ত হয়েছেন।

৩৮তম বিসিএসের অংশ নেয়া এক নারী চিকিত্সক জানান, যারা ৩৯তম বিসিএসে ক্যাডার হয়েছেন, তারা ৩৮তম বিসিএসে পরীক্ষা দিয়েছেন। তাদের অনেকে ৩৮তম বিসিএসে সুপারিশপ্রাপ্ত হওয়ার সম্ভাবনা আছে। এতে অনেকে বঞ্চিত হবেন। তাই সবদিক বিবেচনা করে চাকরি না পাওয়া প্রার্থীদের চাকরি দেওয়ার আবেদন জাানান তিনি।

৩৯তম বিসিএসে নিয়োগপ্রাপ্ত এবং ৩৮তম বিসিএসের ফলাফলের জন্য অপেক্ষামাণ এক চিকিৎসক বলেন, তারা মূলত সিনিওরিটির জন্য ৩৮তম বিসিএসে পরীক্ষা দিয়েছেন। তবে তা মানতে নারাজ ৩৮তম বিসিএসের প্রার্থীরা। তারা বলছেন, জেনারেল ক্যাডারে সিনিওরিটি থাকে। কিন্তু স্বাস্থ্য ক্যাডারে যোগদানের সময়ের ওপরই সিনিওরিটি নির্ভর করে।

এ ব্যাপারে পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক সাংবাদিকদেরকে বলেন, একটি সাধারণ বিসিএস, অপরটি বিশেষ বিসিএস। আইনা অনুযায়ী এখানে পিএসসির কী করণীয়, তা ভাবা হচ্ছে। মানবিক দৃষ্টিতে বিষয়টি দেখা হবে বলেও উল্লেখ করেন তিনি।


সর্বশেষ সংবাদ