৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল কবে? যা বললেন চেয়ারম্যান

  © ফাইল ফটো

চলতি বছরের মার্চে ৩৮তম বিসিএস এর চূড়ান্ত ফলাফল প্রকাশ করার কথা থাকলেও করোনাভাইরাসের কারণে তা আটকে গেছে। এতে করে ফল প্রত্যাশীরা শুধু অপেক্ষার প্রহর গুনছেন না, অনিশ্চয়তার মধ্যেও রয়েছে। সরকারি কর্ম কমিশন (পিএসসি) বলছে, করোনা ঝুঁকির মধ্যে ৩৮তম বিসিএসের ফল প্রকাশের কোনো সম্ভাবনা নেই। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরে ফলাফল প্রকাশ করা হবে। তাই অপেক্ষার প্রহর যেন আরো দীর্ঘ হচ্ছে ফল প্রত্যাশীদের।

পিএসসির একটি সূত্র জানিয়েছে, গত সোমবার থেকে পিএসসির কার্যক্রম আংশিকভাবে চালু করা হয়েছে। তবে এটি কেবলমাত্র জরুরীভিত্তিতে ছয় হাজার নার্স ও দুই হাজার চিকিৎসক নিয়োগ দেয়ার জন্য করা হচ্ছে। এই কার্যক্রমের মধ্যে ৩৮ তম বিসিএসের ফলাফল প্রকাশের কোন সম্ভাবনা নেই।

পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক ফল প্রত্যাশীদের ধৈর্য ধরার আহবান জানিয়ে বলেন, করোনা শুধু জাতীয় নয়, এটি বৈশ্বিক সঙ্কট তৈরি করেছে। পরিস্থিতি স্বাভাবিক থাকলে অনেক আগেই ৩৮তম বিসিএসের ফলাফল প্রকাশ করা হতো। জীবনের ঝুঁকি নিয়ে পিএসসির সংশ্লিষ্টরা সরকারের নির্দেশনায় শুধু চিকিৎসক এবং নার্স নিয়োগের কার্যক্রম পরিচালনা করছে। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সাথে সাথেই ৩৮তম বিসিএসের ফলাফল প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, ২০১৭ সালের ২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত বছরের ১ জুলাই ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করে পিএসসি। এতে পাশ করেন ৯ হাজার ৮৬২ জন। গত বছরের ২৯ জুলাই থেকে মৌখিক পরীক্ষা শুরু হয়। চলতি বছরের ৯ ফেব্রুয়ারি পরীক্ষা শেষ হয়েছে।

উল্লেখ্য, ৩৮তম বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করার কথা ছিল। তবে এখন এই বিসিএসে ১৩৬ জন বেশি নিয়োগ পাবেন। এতে এই বিসিএসে মোট পদের সংখ্যা হচ্ছে ২ হাজার ১৬০।

৪১তম বিসিএস প্রিলি কবে?

সর্বশেষ ৪১তম বিসিএসে রেকর্ডসংখ্যক প্রার্থী আবেদন করেছেন। ২ হাজার ১৩৫ পদের বিপরীতে আবেদন জমা পড়েছে ৪ লাখ ৭৫ হাজার। চলতি বছরের শুরুর দিকে এই আবেদন প্রক্রিয়া শেষ করে পিএসসি। নিয়মানুযায়ী, আবেদনের ৫ থেকে ৬ মাসের মধ্যে প্রিলিমিনারি পরীক্ষা সম্পন্ন করে থাকে পিএসসি। সব ঠিকঠাক থাকলে আগামী জুনে হওয়ার কথা ছিল ৪১তম বিসিএসের প্রিলি। তবে এই শিডিউল পাল্টে দিচ্ছে মরণঘাতী ভাইরা নভেল করোনা। গত একমাস ধরে সরকার সাধারণ ছুটি ঘোষণা করেছে। ফলে অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে সবকিছু। 

একটি সূত্রের তথ্য, আগামী জুনের আগে ৪১তম বিসিএসের প্রিলি পরীক্ষা হওয়ার সম্ভবনা কম। করোনা সংক্রমণ কমলে রমজানের পরপরই শুরু হবে স্থগিত হওয়া উচ্চমাধ্যমিক পরীক্ষা। তাই আপাতদৃষ্টিতে জুনের আগে প্রিলি হবার সম্ভাবনা নেই। কারণ এমন পাবলিক পরীক্ষার মাঝে বিসিএস প্রিলির মত বড় পরীক্ষা হওয়ার নজির খুব একটা দেখা যায় যায়নি। সূত্রটি বলছে, রমজানের পর উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হলে শেষ হতে আগামী ঈদুল আযহার কাছাকাছি চলে আসবে। সে হিসেবে ঈদুল আযহার পরই ৪১তম বিসিএসের প্রিলি পরীক্ষা হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে। যদিও সবকিছুই নির্ভর করছে অনিশ্চিত গন্তব্যের যাত্রা করা করোনা প্রাদুর্ভাবের উপর। 

এ বিষয়ে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক জানান, করোনার প্রাদুর্ভাবের কারণে দেশ নয়, পুরো বিশ্ব স্থবির হয়ে আছে। সবকিছু লকডাউন অবস্থায় রয়েছে। এ অবস্থায় কিছু বলা যাবে না। সবকিছু স্বাভাবিক হলে বৈঠক করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ