বিশ্ববিদ্যালয় পড়ুয়া একদল শিক্ষার্থীর ভিন্নধর্মী প্রতিষ্ঠান ‘নিসর্গ ডটকম’

  © লোগো

ক্ষুদ্র কুটির শিল্প, রন্ধন শিল্প, খেলনা, মাটির তৈরী গহনা, তৈজসপত্র, হাতে বানানো নকশা অথবা মেশিন ইত্যাদি বিভিন্ন কাজের মাধ্যমে প্রতিভাবান শৈল্পিক মানুষের কর্মসংস্থানের ব্যাবস্থা করে ব্যতিক্রমী কর্পোরেট হিসেবে খ্যাতি অর্জন করেছে নিসর্গ ডটকম। 

বিশ্ববিদ্যালয় পড়ুয়া একদল মেধাবী শিক্ষার্থীর ভিন্নধর্মী প্রতিষ্ঠান নিসর্গ ডটকমের প্রতিষ্ঠাতা এবং সিইও সাজিয়া আফরিন সুলতানা মিথিল। সহকারী প্রতিষ্ঠাতা এবং ওয়েব ডেভেলপার উৎস বড়ুয়া। কার্যনির্বাহী প্রধান এস এম হিমন এবং কন্টেন্ট প্রধান রেদোয়ান শাহেদী।

অনেক মানুষ আছে যারা অবসর সময়ে অলস সময় কাটান। আবার অনেক মানুষ আছে যারা কর্মহীন কিন্তু তাদের মধ্যে শিল্পীসত্তার গুণ রয়েছে। এসব মানুষদের মধ্যে যার যে গুণ রয়েছে সে গুণ অনুযায়ী নিজের কারিগরি দক্ষতার বিকাশ ঘটানোর অনন্য একটি সুযোগ তৈরী করেছে প্রতিষ্ঠানটি।

ই-কমার্স ধর্মী এ প্রতিষ্ঠান দেশীয় কারিগরদের শুধু কর্মসংস্থান নয় প্রত্যেকের কারিগরি সত্তাকে শিল্প রূপে গড়ে তোলার জন্য অসম্ভব রকমের প্রয়াস রয়েছে। শুধু তাই না এই প্রতিষ্ঠানের লভ্যাংশের ১০% পিছিয়ে পড়া শিশুদের সাহায্যে বরাদ্দের ঘোষণা দেওয়া হয়েছে।

প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা এবং সিইও সাজিয়া সুলতানা মিথিল বলেন, অনেকদিন ধরেই ইচ্ছে ছিল কিছু মানুষের কর্মসংস্থান করার ছোট পরিসরে হোক তবুও। অন্যদিকে দেশীয় শিল্পগুলোকেও তুলে ধর‍তে চাইছিলাম আর শিল্পগুলোর পেছনে থাকা মানুষগুলোকেও। লভ্যাংশর একটা অংশ পিছিয়ে পড়া শিশুদের শিক্ষার ক্ষেত্রে ডোনেট করার কারণ হচ্ছে ওরা মানুষ হলে ওরাও দেশের উন্নতিতে অবদান রাখতে পারবে।


সর্বশেষ সংবাদ