দলিত নারীদের মন্দিরে ঢুকতে দিল না উঁচুবর্ণের হিন্দুরা (ভিডিও)

ভারতের উত্তরপ্রদেশের বুলন্দশহরে দলিত নারীদের মন্দিরে ঢুকতে দেয়নি উঁচুবর্ণের হিন্দুরা। দ্য হিন্দু জানায়, বুলন্দশহর জেলার একটি মন্দিরে বাল্মীকি সম্প্রদায়ের মহিলাদের প্রবেশে বাধা দেওয়ায় উত্তেজনা ছড়িয়ে পড়ে গোটা এলাকায়। দলিত হওয়ায় ওই নারীদের মন্দিরে পূজা দিতে আটকে দেওয়া হয়। গত সপ্তাহের সেই ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে পড়লে সমালোচনার ঝড় ওঠে দেশটিতে।

ভিডিওতে দেখা যাচ্ছে, বাল্মীকি সম্প্রদায়ের কয়েকজন নারী পূজা দেওয়ার জন্য মন্দিরে প্রবেশ করতে গেলে তাদের পথ আটকায় এক যুবক। এ সময় আরেক যুবক মন্দিরের মূল গেইটে তালা লাগিয়ে দেয় এবং জানিয়ে দেয় ওই নারীদের মন্দিরে প্রবেশ করার অধিকার নেই।

এতদিন মন্দিরে ঢুকে পূজা করে আসলে হঠাৎ বাধা পেয়ে প্রতিবাদ জানায় দলিত নারীরা। তারা জানিয়ে দেন, লাঠিসোঁটা দিয়ে মেরে ফেললেও তারা ওই জায়গা থেকে সরবেন না এবং মন্দিরে ঢুকে পূজো দেবেনই।

নিজেদের অবস্থান থেকে সরে না এসে ওই দুই যুবক জানায়, এটি উঁচুজাত ঠাকুরদের মন্দির। এখানে বহুদিন ধরে ব্রাহ্মণ এবং ঠাকুররা পূজা দিয়ে থাকে। তাই দরজা খোলা যাবে না।

এদিকে এই ঘটনায় স্থানীয় থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। পুলিশ কর্মকর্তা হারেন্দ্র কুমার জানান, ভাইরাল হওয়া ভিডিওটি তাদের নজরে এসেছে, তদন্ত করে এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ‌‌‌

 


সর্বশেষ সংবাদ