মালামাল রাখবে ‘রাখিবো ডটকম’— তিন শিক্ষার্থীর উদ্যোগ

মালামাল রাখবে ‘রাখিবো ডটকম’— তিন শিক্ষার্থীর উদ্যোগ
  © টিডিসি ফটো

কখনো আলমারি, কখনোবা ফ্রিজ আবার কখনো খাট হাতে নিয়ে ছুটছেন শ্রমিকরা। এমন দৃশ্য দেখে মনে হতে পারে কেউ বাড়ি ছেড়ে অন্যত্র চলে যাচ্ছেন। এমনটি যদি ভেবে থাকেন তাহলে আপনার ভাবনাকে থামিয়ে দিন। কেননা এটি প্রয়োজনীয় আসবাবপত্র কম খরচে নিরাপদে গোডাউনে নিয়ে যাওয়ার দৃশ্য।

দেশে চলমান করোনাভাইরাসের বিস্তার রোধে গত মার্চ থেকে বন্ধ রয়েছে সব শিক্ষাপ্রতিষ্ঠান। বসে বসে অলস সময় পার করতে হচ্ছে লাখো শিক্ষার্থীকে। কিন্তু এই প্রতিকূল পরিস্থিতিতেও থেমে থাকেননি রাজধানীর বেসরকারি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের তিন শিক্ষার্থী। কভিড-১৯ পরিস্থিতিতে রাজধানী ছেড়ে যাওয়া শিক্ষার্থী থেকে শুরু করে সাধারণ মানুষের প্রয়োজনীয় আসবাবপত্র রাখার উদ্যোগ গ্রহণ করেন তারা। 

আসবাবপত্র সংগ্রহের জন্য তৈরি করেছেন রাখিবো ডটকম (rakhibo.com) নামে একটি ওয়েবসাইট। এই ওয়েবসাইটের মাধ্যমে তারা রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে আসবাবপত্র সংগ্রহ করে তাদের নির্ধারিত তিনটি বাড়িতে রাখছেন। বিনিময়ে নিচ্ছেন নাম মাত্র মূল্য। শুরুতে এটি শিক্ষার্থীদের কথা মাথায় রেখে তৈরি করা হলেও; সাধারণ মানুষের চাহিদার কথা বিবেচনা ্খন সকলকেই সেবা দিয়ে যাচ্ছে তিন শিক্ষার্থীর তৈরি রাখিবো লিমিটেড।

রাখিবো ডটকম ওয়েবসাইটটি ঘুরে দেখা যাচ্ছে আসবাবপত্র সংগ্রহের জন্য গ্রাহককে একটি ফরম পূরণ করতে হচ্ছে। ফরম পূরণ শেষে সাবমিট করলেই রাখিবো ডটকমের পক্ষ থেকেই যোগাযোগ করা হয় গ্রাহকদের সাথে। কোন আসবাবপত্র কত টাকায় রাখা হচ্ছে সেটিও জানা যাবে এখানেই। কীভাবে মালামাল সংগ্রহ করা হবে সেটিরও বিস্তারিত দেওয়া হয়েছে ওয়েবসাইটটিতে।

কথা হয় রাখিবো লিমিটেডের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী জিএম আতিকুর রহমানের সাথে। তিনি বলেন, করোনা পরিস্থিতিতে বাসায় বসে অলস সময় পার করছিলাম। ঠিক এই সময় আমার এক বন্ধু তার কিছু মালামাল আমাকে রাখতে বলে। সেখান থেকেই এই উদ্যোগের শুরু। ভাবলাম এই মুহূর্তে অনেক শিক্ষার্থী এই সমস্যায় আছেন। তাদের জন্য আসবাবপত্র রাখার ব্যবস্থা করলে তারা উপকৃত হবেন। সেই সাথে অর্থও বাঁচবে।

তিনি বলেন, আমার মাথায় আইডিয়াটা আসা মাত্রই আমার বন্ধু ও রাখিবো লিমিটেডের সহপ্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক সৈকত আহমেদ, আর আমার ছোট ভাই ও রাখিবো লিমিটেডের সহপ্রতিষ্ঠা ও পরিচালক জিএম আতিকুর রহমানের সাথে আলোচনা করি। পরে সবাই মিলে ওয়েবসাইটটি বানিয়ে ফেলি। বর্তমানে প্রচুর সাড়া পাচ্ছি।

আতিকুর রহমান বলেন, আমাদের মূল বিষয়টি ছিল আমরা ২৫ হাজার টাকার বাসা ভাড়া ২৫০০ টাকায় নামিয়ে আনবো। সেই লক্ষ্যে আমরা অনেকটাই সফল। আমাদের ওয়েবসাইটে ঢুকে কেউ ফরম পূরণ করলে বাকি কাজটা আমরা নিজেরাই করে থাকি। কেউ ঢাকায় না থাকলে ভিডিও কলের মাধ্যমে তাদের আসবাবপত্র সংগ্রহ করি। এছাড়া বর্তমানে আমরা পরিবহন খরচের ওপর ৫০ শতাংশ ছাড়ও দিচ্ছি।

আসবাবপত্র রাখার মূল্য সম্পর্কে তিনি বলেন, আমরা আলমারি (বড় / মিডিয়াম) ৪০০-৩০০ টাকা, ফ্রিজ (অন / অফ) ৬৫০-৫০০টাকা, ওয়ারড্রব ৪৫০ টাকা, ডেসিন টেবিল (বড় / মিডিয়াম) ৪০০-৩০০ টাকা, চেয়ার টেবিল ২৫০ টাকা, খাট ৪০০-৩০০ টাকা, তোশক ৭০ টাকা, জাজিম, ১৫০ টাকা, রান্নাঘর জিনিসপত্র ২০০-৬০০ টাকা, ব্যাগ (বস্তা) ৭০ টাকা, ইলেকট্রনিক্স (ফ্যান, লাইট, রাউটার) ৪৫০ টাকা, ইলেকট্রনিক্স (কম্পিউটার, উবেন, টিভি) ৬০০ টাকা নির্ধারণ করেছি।

আসবাবপত্র সংগ্রহের প্রক্রিয়া সম্পর্কে আতিকুর জানান, আমাদের কাছে আপনি কি রাখতে চান তার বিবরণ দিয়ে যুক্ত হবেন। এরপর রাখিবো আপনাকে আইডি নাম্বার প্রদান করবে। আমাদের সাথে উপস্থিত থেকে আমাদের কাছে আপনার মালামাল দিতে পারেন আথবা আপনি অনুপস্থিত থেকেও ষ্টোর করতে পারবেন।

অনুপস্থিত থেকে মালামাল সংগ্রহ সম্পর্কে তিনি বলেন, আমাদের স্টাফ আপনার অনুমতি নিয়ে আপনার বাসা থেকে আপনার প্রয়োজনীয় জিনিস ষ্টোর এর জন্য নিয়ে আসবে। এই ধাপে আমরা আপনাকে সর্বোচ্চ নিরাপত্তা দিতে বাধ্য। প্রযুক্তি ব্যবহার করে ভিডিও কলিং এর মাধ্যমে এ ধাপ সম্পূর্ণ করা হবে এবং প্রতিটি জিনিস এর ডিটেইল ছবি আপনাকে দেয়া হবে যা আমাদের কাছে ষ্টোর করবেন।

সংগৃহীত মালামালের নিরাপত্তা প্রসঙ্গে তিনি বলেন, আমরা আপনার সংগ্রহ করা করা মালামাল শতভাগ নিরাপত্তা দিতে বাধ্য। আমাদের যে স্টোর রুমগুলো আছে সেখানে সার্বক্ষণিক নিরাপত্তাকর্মী থাকে। এছাড়া সিসিটিভি ক্যামেরারও ব্যবস্থা করা আছে। এছাড়া যিনি সংগৃহীত আসবাবপত্রের তালিকা, পেমেন্ট, ডিউসহ সব আমাদের টাইমলাইনে দেয়া থাকবে। সেখানে গ্রাহক তার আইডি দিয়ে মালামাল এর সম্পর্কে জানতে পারবেন।

মালামাল ষ্টোর করার জন্য অথবা রাখিবো সম্পর্কে জানতে (অফিসিয়াল)
রাখিবো ডটকম (rakhibo.com)।
অফিস: বাড়ি নং ৬০, রোড নাম্বার ২, মোহাম্মাদিয়া হাউজিং সোসাইট, মোহাম্মদপুর, ঢাকা ১২০৭

মোবাইল নাম্বার
01777440369
01777440572

হোয়াটসঅ্যাপ এবং টেলিগ্রাম নাম্বার
01311300932


মন্তব্য

x