করোনা-কালে শিক্ষা কার্যক্রম নিয়ে যা ভাবছে গবি প্রশাসন

  © ফাইল ফটো

মহামারী করোনাভাইরাসের ভয়াল থাবায় সারাবিশ্বের মতো বিপর্যস্ত বাংলাদেশও। এই ভাইরাসের সংক্রমণের মধ্যে ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। এরপর ধীরে ধীরে সবকিছু খুলে দেওয়া হলেও শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত নেয়নি সরকার। 

এই বন্ধে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে টেলিভিশন ও অনলাইনে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে সরকারের শিক্ষার দায়িত্বে থাকা দুই মন্ত্রণালয়। এরই ধারাবাহিকতায় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের গাই্ড লাইন অনুসরণ করে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) শুরু হয় অনলাইন শিক্ষা কার্যক্রম। ইতিমধ্যে অনলাইনে একটি সেমিস্টারও শেষ করছে শিক্ষাপ্রতিষ্ঠানটি। শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এটি সম্ভব হয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জানা গেছে, চলমান করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের গাই্ড লাইন অনুসরণ করে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাবে গণ বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এ ব্যাপারে গণ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণক মীর মুর্ত্তজা আলী বাবু বলেন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের এর পরামর্শ ও নির্দেশনা অনুসরণ করে অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হবে। অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় তাদের সেমিস্টার ফাইনাল পরীক্ষা সম্পন্ন করতে পারেনি। তবে গণ বিশ্ববিদ্যালয় অনলাইনে পরীক্ষা গ্রহণ করেছে, অনেক বিভাগের ফলাফলও ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। সুতরাং আমরা পিছিয়ে নেই, সেশনজট আমাদের নেই। পরবর্তী অবস্থা দেখে এবং বুঝে গণ বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীবান্ধব সিদ্ধান্ত নেবে।

এ ব্যাপারে গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. দেলওয়ার হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা মূলত ইউজিসির নির্দেশনা অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ করি। সেক্ষেত্রে ইউজিসির নতুন নির্দেশনা না আসা পর্যন্ত পূর্বের নিয়মে অনলাইন ক্লাস চালিয়ে যাবো। তবে, কারও জন্য সিলেবাস ছোট করা হবে না। আমরা অনলাইনেই সিলেবাস যতটুকু পারি কভার করার চেষ্টা করবো।

তিনি আরও জানান, স্মার্টফোন ও ইন্টারনেট ডাটার বিষয়েও সরকার ভাবছে। আশা করি সরকারিভাবে এটার সমাধানও মিলবে। গবিতে যারা অনলাইনে নতুন শিক্ষার্থী ভর্তি হয়েছে তারা এবং নতুন সেমিস্টারে যারা উত্তীর্ণ হয়েছে তাদের ক্লাস কবে থেকে শুরু হবে সে বিষয়ে সিদ্ধান্ত ঈদ পরবর্তী সভায় ঠিক করা হবে।


সর্বশেষ সংবাদ