ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে যোগ দিয়েছেন ড. কায়কোবাদ

  © সংগৃহীত

দীর্ঘদিন ধরে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) অধ্যাপনা করে এবার বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্র্যাকে ‘ডিসটিংগুইজড প্রফেসর’ হিসেবে যোগদান করেছেন বিশিষ্ট কম্পিউটার বিজ্ঞানী, শিক্ষক, কলামিস্ট এবং লেখক অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ। 

গত জুন মাস থেকে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশলী বিভাগে ফুল টাইম ফ্যাকাল্টি মেম্বার হিসেবে কর্মরত রয়েছেন বলে সম্প্রতি বিশ্ববিদ্যালয়টির পক্ষ থেকে জানানো হয়েছে।

এর আগে গত এপ্রিলে তিনি বুয়েট থেকে অবসর নেন। প্রায় তিন দশকের মতো তিনি সেখানকার কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশলী বিভাগে শিক্ষকতা করেছেন।

বুয়েটে দীর্ঘদিন অধ্যাপনা করে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে যোগদান প্রসঙ্গে অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ বলেন, গত এপ্রিলে বুয়েট থেকে অবসর নিয়েছি। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে যোগ দিয়েছি জুন মাসে। অবসর নেওয়ার পর ব্র্যাকের উপাচার্য ভিনসেন্ট চ্যাং তার প্রতিষ্ঠানে যোগ দেওয়ার জন্য আমাকে চিঠি দেন। চিঠিটা এতোটাই উৎসাহমূলক ছিল যে আমি তাতে সায় না দিয়ে পারিনি।

জানা গেছে, ১৯৯১ সালে ড. মোহাম্মদ কায়কোবাদ বুয়েটের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে সহকারী অধ্যাপক পদে যোগ দেন। এরপর ১৯৯৪ সালে তিনি সহযোগী অধ্যাপক পদে এবং ১৯৯৭ সালে অধ্যাপক পদে উন্নীত হন। ১৯৯৬ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত তিনি এই বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি নানা গুরুত্বপূর্ণ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কম্পিউটারায়নের সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন। 

বাংলাদেশে গণিত অলিম্পিয়াড শুরু করার পেছনে তার উল্লেখযোগ্য অবদান আছে। বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের জন্যে সবচেয়ে বড় প্রোগ্রামিং প্রতিযোগিতা এসিএম আইসিপিসিতে বুয়েটের অংশ নেয়ার ব্যাপারেও তার অবদান আছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ