ডিআইইউ: করোনাকালে অনলাইনেই সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন

  © লোগো

করোনা সংকটে স্থবির বাংলাদেশসহ পুরোবিশ্ব। মার্চের মাঝামাঝি থেকে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। তবে টেলিভিশন-অনলাইনে চলছে শিক্ষা কার্যক্রম। অনলাইনে সহশিক্ষা কার্যক্রমও চলছে অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে। তেমন একটি শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা ইন্টান্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)। করোনার সংক্রমণের শুরু থেকে ইউজিসির নির্দেশনা মেনে এ প্রতিষ্ঠানে চালু ছিল অনলাইন পাঠদান ও পরীক্ষা। পড়াশোনার পাশাপাশি সহশিক্ষার কার্যক্রমের অংশ হিসেবে ডিআইইউতে এবার শুরু হচ্ছে অনলাইনে সাংস্কৃতিক প্রতিযোগিতা।

আগামীকাল বুধবার (১৫ জুলাই) ফোক গানের মধ্য দিয়ে ইউনিভার্সিটির অফিসিয়াল ফেসবুক পেজে এই সংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধন করা হবে। তিনদিন মাসব্যাপী চলবে এ আয়োজন। প্রতিযোগিতার নানান আয়োজন ইউনিভার্সিটির অফিসিয়াল ফেসবুক পেজ ছাড়াও ক্যাম্পাস টিভি, ইনস্টাগ্রাম, ইউটিউভসহ প্রায়  টি প্লাটফর্মে সরাসরি সম্প্রচার করা হবে।

বিশ্ববিদ্যালয় থেকে জানানো হয়েছে, আন্ত:বিভাগীয় মনোজ্ঞ এ সাংস্কৃতিক প্রতিযোগিতায় ৮টি বিষয়ে প্রত্যেক বিভাগ থেকে একজন করে শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবেন। তবে ব্যবসায় প্রশাসন বিভাগের দুইটি ক্যাম্পাস হতে একজন করে মোট দুইজন অংশগ্রহণ করতে পারবেন।

তাছাড়া একজন শিক্ষার্থী শুধুমাত্র একটি বিষয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। অর্থাৎ তিনি অন্য কোন বিষয়ে অংশগ্রহণের সুযোগ পাবেন না। এভাবে প্রতিটি বিষয়ে ৮টি বিভাগ হতে মোট ৯ জন করে শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবেন। অর্থাৎ ৮টি বিভাগ হতে সর্বমোট ৭২ জন এই প্রতিযোগিতায় অংশগ্রহণণ করবেন।

বিশ্ববিদ্যালয় থেকে আরও জানানো হয়েছে,  প্রত্যেক বিষয়ে বিজয়ী নির্বাচনের জন্য ফেসবুকের পুল/ভোটিং অপশন ব্যবহার করে অডিয়েন্স থেকে ভোট গ্রহণ করে বিজয়ী প্রার্থী নির্বাচন করা হবে।

এ ব্যাপারে আয়োজকের আহবায়ক ও ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইইটিই) বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ আব্দুল বাছেদ এবং সদস্য সচিব ও ইংরেজী বিভাগের সহযোগী অধ্যাপক মিলি রহমান জানান, করোনাকালে ছাত্র-ছাত্রীদের সাথে যোগাযোগ রক্ষা এবং তাদের সংস্কৃতি চর্চার মধ্যে রাখতেই এমন ব্যতিক্রমধর্মী আয়োজন করা হচ্ছে। আগামীকাল বুধবার থেকে এ প্রতিযোগিতা শুরু হয়ে তিন দিনব্যাপী চলবে।


সর্বশেষ সংবাদ