অনলাইন ক্লাস বর্জন করে মানববন্ধনে আইআইইউসি শিক্ষার্থীরা (ভিডিও)

সেমিস্টার ও টিউশন ফি’র উপর ৫০ শতাংশ ওয়েভারসহ ৪ দাবিতে অনলাইন ক্লাস বর্জনসহ মানববন্ধন করেছে চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের (আইআইইউসি) শিক্ষার্থীরা। আজ রোববার সকাল সাড়ে ১১টায় চট্টগ্রামের জামালখান প্রেস ক্লাবের সামনে মানববন্ধনে অংশ তারা।

বিভিন্ন দাবি সম্বলিত প্ল্যাকার্ড হাতে মানববন্ধনে অংশ নেয় শিক্ষার্থীরা। প্ল্যাকার্ডে তারা দাবি জানায়- সমস্ত সেমিস্টার ফি’র উপর ৫০ শতাংশ ওয়েভার চাই, পরীক্ষা ফি, ট্রান্সপোর্ট ফি, লাইব্রেরি ফি, ইস্টাবলিশমেন্ট ফি ১০০ শতাংশ বাদ দিতে হবে, চাইলাম ৫০ শতাংশ আর দিল ২০ শতাংশ তা আবার শর্তসাপেক্ষ হাস্যক্যর- মহামারিতে সেমিস্টার ফি দেওয়া দায় অথোরিটি হায় হায়, সেমিস্টার ফি সবটা কেন? ’ এসব লেখা সমৃদ্ধ প্ল্যাকার্ড নিয়ে প্রতিবাদ জানায় শিক্ষার্থীরা।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদের বিভাগভিত্তিক প্রতিনিধিরা বক্তব্য রাখেন। এসময় বক্তারা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে শিক্ষার্থীবান্ধব হওয়ার পাশাপাশি মানবিক হয়ে শিক্ষার্থীদের সকল দাবি মেনে নেওয়ার আহ্বান জানান।

আগে থেকে শিক্ষার্থীরা দাবি করছেন, সম্পূর্ণ ফি’র (সেমিস্টার ও টিউশন) উপর কোন ধরণের শর্ত ব্যতিত ৫০ শতাংশ ওয়েভার প্রদান এবং সেই সাথে অন্যান্য ওয়েভার (জিপিএ, সিবলিং) থেকে আলাদা রাখা, টাকা জমাদানের শেষ সময় ২০ আগস্ট পর্যন্ত বর্ধিত করতে হবে, সেমিস্টার ফি আদায়ে জরিমানা আদায় করা যাবে না, এ ক্ষেত্রে অটাম’১৯ সেশনের যাদের বকেয়া আছে তাদেরকেও ইউজিসির গাইড লাইনের অনুচ্ছেদ ৪,৫,৬,৭ মান্য করে অর্থ প্রদানের জন্য চাপ প্রয়োগ থেকে বিরত থাকতে হবে। নূন্যতম ১০,০০০ টাকা প্রদানেই রেজিস্ট্রেশন সম্পূর্ণ করে পরীক্ষা দেয়ার অনুমতি দিতে হবে, এক্ষেত্রে ইউজিসির গাইডলাইন ৪,৫,৬,৭ অনুসরন করতে হবে।


সর্বশেষ সংবাদ