৪ দফা দাবিতে আইআইইউসি শিক্ষার্থীদের মানববন্ধন আজ

  © ফাইল ফটো

সেমিস্টার ও টিউশন ফি’র উপর ৫০ শতাংশ ওয়েভারসহ ৪ দফা দাবিতে মানববন্ধনের ঘোষণা দিয়েছেন চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের (আইআইইউসি) সাধারণ শিক্ষার্থীরা। আজ রবিবার (১২ জুলাই) বেলা ১১টায় নগরীর জামালখানস্থ প্রেসক্লাবের সামনে এ কর্মসূচি পালিত হবে বলে জানা গেছে। 

এর আগে গত ২ এপ্রিল স্নাতক শ্রেণীর নতুন সেমিস্টারের অনলাইন ক্লাস ৪ এপ্রিল শুরুর কথা বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত রেজিস্টার মো. সুলাইমান মিয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানালেও শিক্ষার্থীরা তা প্রত্যাক্ষাণ করে ৫০ শতাংশ (সেমিস্টার ও টিউশন) বর্ধিত করাসহ ৪ দাবি দেয় তারা। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন শুধু টিউশন ফি’র উপর ২০ শতাংশ ছাড়ের ঘোষণা দেন।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলছেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের যৌক্তিক দাবি-দাওয়া এখনো মেনে নেয়নি, এমনকি বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের ছাত্র-প্রতিনিধির সাথে কোন প্রকার যোগাযোগও করেনি। তবে, কর্তৃপক্ষ নোটিশে আংশিক পরিবর্তন আনলেও আমরা সাধারণ শিক্ষার্থীরা সেই সংশোধিত নোটিশ ‘সম্মানের সহিত’ প্রত্যাখ্যান করেছি। তাই সম্পূর্ণ ফি এর উপর ওয়েভার বৃদ্ধি ও প্রথম ইন্সটলমেন্ট পরিবর্তন করাসহ ৪টি দাবির প্রেক্ষিতে মানববন্ধন করতে যাচ্ছি।

শিক্ষার্থীদের ৪টি দাবির মধ্যে রয়েছে- সম্পূর্ণ ফি’র (সেমিস্টার ও টিউশন) উপর কোন ধরণের শর্ত ব্যাতিত ৫০ শতাংশ ওয়েভার প্রদান এবং সেই সাথে অন্যান্য ওয়েভার (জিপিএ, সিবলিং) থেকে আলাদা রাখা; টাকা জমাদানের শেষ সময় ২০ আগস্ট পর্যন্ত পর্যন্ত বর্ধিত করতে হবে; সেমিস্টার ফি আদায়ে জরিমানা আদায় করা যাবেনা, এক্ষেত্রে অটাম-১৯ সেশনের যাদের বকেয়া আছে তাদেরকেও ইউজিসির গাইডলাইনের অনুচ্ছেদ ৪,৫,৬,৭ মান্য করে অর্থ প্রদানের জন্য চাপ প্রয়োগ থেকে বিরত থাকতে হবে; নূন্যতম ১০ হাজার টাকা প্রদানেই রেজিষ্ট্রেশন সম্পূর্ণ করে পরীক্ষা দেয়ার অনুমতি দিতে হবে, এক্ষেত্রে ইউজিসির গাইডলাইন ৪,৫,৬,৭ অনুসরণ করতে হবে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ