সামার সেমিস্টার

শিক্ষার্থীদের সুদবিহীন অর্ধকোটি টাকা শিক্ষা ঋণ দিল ইউআইইউ

লোগো
লোগো

করোনাকালে পড়ালেখা চালিয়ে নিতে শিক্ষার্থীদের বিনা সুদে অর্ধকোটি টাকা শিক্ষা ঋণ দিল ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ)। চলতি মাসে শুরু হওয়া সামার সেমিস্টারে দুই শতাধিক শিক্ষার্থীর মাঝে ৫০ লাখ টাকা ঋণ বিতরণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ইউআইইউ সূত্রে জানা যায়, কয়েক বছর আগে শিক্ষার্থীদের জন্য সুদবিহীন শিক্ষা ঋণ সেবা চালু করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগের বছরগুলোতে প্রতি সেমিস্টারে ৫-১০ লাখ টাকা শিক্ষা ঋণ হিসেবে দেয়া হতো। তবে এ বছর নভেল করোনা মহামারীর কারণে শিক্ষা ঋণের পরিধি বাড়ানো হয়েছে বহুগুণ। এবার সামারে দুই শতাধিক শিক্ষার্থীকে এরই মধ্যে ৫০ লাখ টাকা দেয়া হয়েছে।

এ প্রসঙ্গে ইউআইইউ স্টুডেন্ট অ্যাফেয়ার্স পরিচালক মনজুরুল হক খান বলেন, সামার সেমিস্টারে শিক্ষার্থীভেদে ১০ হাজার থেকে শুরু করে ৮০ হাজার টাকা পর্যন্ত শিক্ষা ঋণ দেয়া হয়েছে। এ সেমিস্টারে শিক্ষা ঋণ পাওয়ার জন্য শিক্ষার্থীরা আরো এক সপ্তাহ আবেদন করতে পারবে। সে হিসাবে ধরে নেয়া যায়, আরো কিছু শিক্ষার্থী আবেদন করতে পারে। তাহলে শিক্ষা ঋণের পরিমাণ ৫০ লাখও ছাড়িয়ে যাবে।

ইউআইইউ স্টুডেন্ট অ্যাফেয়ার্স সূত্রে জানা যায়, প্রতি সেমিস্টারেই শিক্ষা ঋণ দেয়া হয় শিক্ষার্থীদের। সেমিস্টারের শুরুর দিকে শিক্ষার্থীরা তাদের প্রয়োজন অনুযায়ী বিনা সুদের এ ঋণের আবেদন করেন। পরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যৌক্তিকতা পর্যালোচনা করে আবেদন অনুমোদন করে ও ঋণ প্রদান করে। নিয়ম অনুযায়ী, শিক্ষার্থীরা ঋণ গ্রহণের পরবর্তী সেমিস্টারে ঋণ পরিশাধ করে দেন অথবা পরিশোধ না করতে পারলে আবেদনের মাধ্যমে সময়সীমা বাড়িয়ে নেয়ার সুযোগ রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি সরকারিভাবেও শিক্ষার্থীদের এ ধরনের ঋণ দেয়ার আহ্বান জানিয়েছেন ইউআইইউ উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মোফিজুর রহমান। তিনি বলেন, এ সেমিস্টারে আমরা দুই শতাধিক শিক্ষার্থীকে শিক্ষা ঋণ দিয়েছি। কিন্তু সংকটে থাকা শিক্ষার্থী সংখ্যা আরো বেশি। অনেক শিক্ষার্থীই এ সেমিস্টারে রেজিস্ট্রেশন করেনি। শুধু ইউআইইউ নয়; সব বিশ্ববিদ্যালয়েরই চিত্র একই। তাই আমি মনে করি, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পাশাপাশি সরকারের উচিত শিক্ষার্থীদের জন্য শিক্ষা ঋণ চালু করা।

শিক্ষার্থীদের জন্য বিনা সুদের ঋণ প্রদানে ইউআইইউর এ উদ্যোগকে খুবই প্রশংসনীয় বলে মন্তব্য করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। তিনি বলেন, শিক্ষার্থীদের বিনা সুদে বা স্বল্প সুদে শিক্ষা ঋণের ব্যবস্থা বিশ্বের বিভিন্ন দেশে রয়েছে। ইউআইইউর এ উদ্যোগ সত্যিই প্রশংসনীয় ও অনুসরণীয়। অন্য প্রতিষ্ঠানগুলোর মধ্যে যাদের সুযোগ রয়েছে, তাদের উচিত এ ধরনের উদ্যোগ চালু করা।

প্রসঙ্গত, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয় ২০০৩ সালে। বর্তমানে বিশ্ববিদ্যালয়টির ১১টি প্রোগ্রামে প্রায় সাড়ে পাঁচ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছেন। আর শিক্ষক রয়েছেন পাঁচ শতাধিক।


সর্বশেষ সংবাদ