বিইউবিটি’র নতুন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফৈয়াজ খান

প্রফেসর ড. মোহাম্মদ ফৈয়াজ খান  © টিডিসি ফটো

বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি’র (বিইউবিটি) নতুন ভাইস চ্যান্সেলর হিসেবে যোগ দিয়েছেন প্রফেসর ড. মোহাম্মদ ফৈয়াজ খান। বুধবার (১ জুলাই) তিনি যোগদান করেন।বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা, গবেষণা এবং প্রশাসনে দীর্ঘকাল (প্রায় ৪ দশকেরও বেশি) কাজের অভিজ্ঞতা রয়েছে তাঁর। বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ তাঁকে এ পদে নিযুক্ত করেন।

ইতোপূর্বে প্রফেসর ড. মোহাম্মদ ফৈয়াজ খান বিইউবিটি’র ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং এন্ড অ্যাপ্লায়েড সায়েন্সেস এর ভারপ্রাপ্ত ডিন ছিলেন এবং ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ট্রিপল-ই) বিভাগে শিক্ষকতা করেছেন।

১৯৭৪ সালে বাংলাদেশ ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বুয়েট) এর ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে প্রথম শ্রেণিসহ বিএসসি ( স্নাতক, সম্মান) পাস করেন এবং একই বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা শুরু করেন। ১৯৭৭ সালে তিনি একই বিভাগ থেকে এমএসসি পাস করেন ও ২০০৮ সালে বুয়েট হতে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

দীর্ঘ কর্মজীবনে দেশি-বিদেশি প্রতিষ্ঠানের উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উচ্চ পর্যায়ে প্রশাসনিক দায়িত্বও পালন করেন। ‘আই-ট্রিপল-ই বেস্ট পেপার (যুক্তরাষ্ট্র, ১৯৯৪)’ সহ বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কারও রয়েছে তাঁর ঝুলিতে। সর্বশেষ গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ (জিইউবি) এর প্রো-ভাইস চ্যান্সেলর ছিলেন বিদগ্ধ এই অধ্যাপক।


মন্তব্য