০১ জুলাই ২০২০, ০৯:৫৯

আইআইইউসিতে ৫০ শতাংশ সেমিস্টার ফি মওকুফের দাবি শিক্ষার্থীদের

  © ফাইল ফটো

চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় (আইআইইউসি)’র সেমিস্টার ফি’র উপর ৫০ শতাংশ ছাড়ের দাবি জানিয়েছেন ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। করোনা পরিস্থিতির কারণে আর্থিক সঙ্কটে পড়ায় এ দাবি তুলেছেন তারা।

জানা গেছে, গত ২৬ জুন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেমিস্টার ফির উপর ১০ শতাংশ ছাড়ের ঘোষনা দেয়। এ নিয়ে শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়। এর পরিপ্রেক্ষিতে তারা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে কয়েক দফা দাবিও জানিয়েছে।

দাবিগুলো হল- সম্পূর্ণ সেমিস্টার ফি’র উপরে কোন শর্ত ছাড়া ৫০ শতাংশ বিশেষ ওয়েভার প্রদান করা এবং এই ওয়েভার অন্যান্য ওয়েভার থেকে আলাদা রাখা; টাকা জমাদানের শেষ সময় ২০ আগস্ট পর্যন্ত বর্ধিত করা; করোনা পরিস্থিতির কারণে যাদের অর্থনৈতিক অবস্থা খুবই খারাপ আবেদন করা সাপেক্ষে তাদেরকে ডিপার্টমেন্টভেদে একটি মানবিক নুন্যতম ফি (১০ হাজার টাকার বেশি নয় যাদের সেমিস্টার ফি বেশি) প্রদান সাপেক্ষে এই সেমিস্টার রেজিস্ট্রেশনের সুযোগ প্রদান করতে হবে।

এছাড়া পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পুরোনো বকেয়ায়র জন্য কোনো প্রকার ফাইন বা চাপ সৃষ্টি করা যাবে না বলে দাবি করেন তারা। জানা গেছে, দাবির যৌক্তিক কোন ফলাফল না পেলে আগামী ১০ জুলাই থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাস বর্জন এবং কোন প্রকার টাকা জমাদান থেকে বিরত থাকবেন শিক্ষার্থীরা।