দেশে অনলাইনে শিক্ষার বিপ্লব চলছে: শিক্ষামন্ত্রী

  © টিডিসি ফটো

করোনা পরিস্থিতিতে দেশের অনলাইনে শিক্ষার বিপ্লব চলছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৃহস্পতিবার ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের আয়োজনে তিন দিনব্যাপী ‘অনলাইন লার্নিং সামিট-২০২০’ এর ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও বাংলাদেশ সরকারের এটুআই প্রকল্পের যৌথভাবে এই ‘অনলাইন লার্নিং সামিট-২০২০’ এর আয়োজন করেছে। বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেজে ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়।

শিক্ষামন্ত্রী বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লব এবং ডেমোগ্রাফিক ডিভিডেন্টের সুবিধা অর্জন করার জন্য আমাদেরকে অনলাইন শিক্ষাব্যবস্থার পথে যেতেই হতো। আমরা সেই পথেই ধীরে ধীরে অগ্রসর হচ্ছিলাম। তবে কোভিড-১৯ এসে আমাদেরকে সেইপথে আরও দ্রুত অগ্রসর হতে বাধ্য করেছে। আমরা ইতোমধ্যেই সব শিক্ষা প্রতিষ্ঠানকে অনলাইন প্ল্যাটফর্মে নিয়ে এসেছি। প্রতিদিন সংসদ টেলিভিশন এবং অন্যান্য অনলাইন মাধ্যমে ক্লাস চলছে। এ সময়ে অনলাইনে শিক্ষা বিপ্লব চলছে।’

ডা. দীপু মনি বলেন, আমরা বীরের জাতি। কোনো প্রতিকূলতায়ই আমরা কখনো পরাজিত হইনি। এই কোভিড-১৯ সংকটেও পরাজিত হব না।

এসময় শিক্ষার সঙ্গে জড়িত সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানকে অনলাইনে মানসম্মত শিক্ষা প্রদানে এগিয়ে আসার আহ্বান জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। অনলাইন সামিটের মাধ্যমে নানা সমস্যার সমাধান বেরিয়ে আসবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদারের সভাপতিত্বে ভার্চুয়াল অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এটুআই প্রকল্পের এডুকেশন টেকনোলজি এক্সপার্ট মোহাম্মদ রফিকুল ইসলাম সুজন। ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূরুজ্জামান এবং অনলাইন লার্নিং সামিটের আহবায়ক ও কম্পিউটিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের প্রধান সারোয়ার হোসেন মোল্লা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিএসডিআই-এর নির্বাহী পরিচালক কে এম হাসান রিপন।


সর্বশেষ সংবাদ