গণ বিশ্ববিদ্যালয়ে সেমিস্টার ফাইনালের সিদ্ধান্ত ঈদের পর

  © ফাইল ফটো

করোনাভাইরাস পরিস্থিতিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) নির্দেশনা অনুযায়ী সাভারের গণ বিশ্ববিদ্যালয় (গবি) সেমিস্টার ফাইনাল পরীক্ষার বিষয়ে ঈদের পরে আলোচনা করে চূড়ান্ত নিদ্ধান্ত নেওয়া হবে। এছাড়া বিশ্ববিদ্যালয় খোলা সম্পর্কিত সরকারি সিদ্ধান্ত ছাড়া আগামী ১৫ জুন অনলাইন ক্লাস চালিয়ে যাওয়ার নির্দেশনাও দেওয়া হয়েছে।

আজ বুধবার (১৩ মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ২য় তলার সভাকক্ষে নিরাপদ দূরত্ব বজায় রেখে অনুষ্ঠিত হওয়া ডিনস কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্ত্তজা আলী বাবু জানান, যেসব বিভাগে অনলাইন ক্লাসের পরিমাণ এবং শিক্ষার্থী উপস্থিতি কম হয়েছে, আগামী ১৫ জুনের মধ্যে সেগুলো সম্পন্ন করতে হবে। যদি এর মধ্যে কোনো শিক্ষকের ক্লাস ও কোর্স সম্পন্ন হয়ে যায়, তাহলে তিনি তাঁর কোর্সসমূহের রিভিশন ক্লাস নেবেন।

সেমিস্টার ফাইনাল পরীক্ষার ব্যপারে তিনি জানান, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী পরীক্ষা নেয়ার ব্যাপারে ব্যাপারে দুইটা অপশন আছে। প্রথমত, শিক্ষা প্রতিষ্ঠান চালু হলে এবং দ্বিতীয়ত অনলাইনে। আমরা দুইটা অপশনই আলোচনা করেছি। তবে ঈদের পরে আবার আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

সভায় শিক্ষার্থী ভর্তির ব্যাপারে অনলাইন ব্যাংকিং করা যায় কি না সে ব্যাপারে সংশ্লিষ্ট দায়িত্বশীল যোগাযোগ করতে বলা হয়েছে। তিনি জানালে ঈদের পর আমরা মিটিং করে এ ব্যাপারে সিদ্ধান্ত নেবো। তবে ভর্তি অফিস চালু আছে এবং থাকবে।

এদিকে অনলাইন ক্লাসে উপস্থিতির বিষয়ে বিভিন্ন বিভাগে খোজ নিয়ে জানা যায়, চিকিৎসা বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং সংশ্লিষ্ট বিভাগে (৫০-৭০) শতাংশ উপস্থিতি পাওয়া গেছে। তবে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের কিছু বিভাগে অনলাইন ক্লাসের পরিমাণ কম আছে। ওই সকল বিভাগকে এই অপূর্ণতা সম্পন্ন করতে নির্দেশ দেয়া হয়েছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ