সেমিস্টার ফাইনাল ছাড়াই গ্রেড— চূড়ান্ত সিদ্ধান্ত জানাল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়

  © ফাইল ফটো

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) গাইডলাইন অনুযায়ী সেমিস্টার ফাইনাল পরীক্ষা না নিয়ে অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের গ্রেডিং করবে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। সে মোতাবেক নিজেদের চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে বিশ্ববিদ্যালয়টি।

শিক্ষার্থীদের সুস্বাস্থ্য কামনা করে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক নোটিশে পরীক্ষা নিয়ন্ত্রক আফরুজা সুলতানা জানিয়েছেন, ইউজিসির সিদ্ধান্ত অনুযায়ী চলতি সেমিস্টারে ফাইনাল লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে না। এর পরিবর্তে বাসায় অ্যাসাইনমেন্টের মাধ্যমে ফল প্রকাশ করা হবে।

এতে আরো বলা হয়েছে, ফ্যাকাল্টি মেম্বররা আগামী ১৮ মে গুগল ক্লাসরুম সেবার মাধ্যমে অ্যাসাইনমেন্ট প্রদান করবেন। এগুলো সম্পন্ন করে ৪ জুনের মধ্যে জমা দিতে হবে। এ ব্যাপারে প্রয়োজনীয় নির্দেশনা মেনে চলার জন্য শিক্ষার্থীদের প্রতি আহবান জানানো হয়েছে।

আগামী জুনের মধ্যেই সেমিস্টার ফাইনালের ফল প্রকাশ করার কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয়টি। তাছাড়া আগামী ১ জুলাই থেকে পরবর্তী নতুন সেমিস্টার শুরু করা হবে বলে বিশ্ববিদ্যালয় সূত্র নিশ্চিত করেছে।

জানা যায়, করোনাভাইরাসের ফলে সৃষ্ট পরিস্থিতিতে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক রাখতে গত বৃহস্পতিবার ২৩টি নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি)। নির্দেশনায় শিক্ষার্থীদের মানবিক দিক বিবেচনায় রেখে টিউশন ও অন্যান্য ফি মওকুফ, হ্রাস ও ইনস্টলমেন্ট প্রদানের সুযোগ রাখার নির্দেশনা দেয়া হয়েছে।

ওই নির্দেশনায় চলমান সেমিস্টারের শিক্ষা কার্যক্রম সম্পন্ন করার বিকল্প প্রস্তাবনা-২ এর দুই নাম্বারে বলা হয়েছে, চলমান সেমিস্টারে তত্ত্বীয় কোর্সের বিভিন্ন বিষয়ে রেজিস্ট্রিকৃত শিক্ষার্থীদের অনলাইনের মাধ্যমে ওই সকল বিষয়ের অসমাপ্ত পাঠ্যসূচি (যা ৩০ শতাংশের মত) সন্তোষজনকভাবে সম্পন্ন হয়ে গেলে এবং অনলাইনের কার্যক্রম শুরুর আগে চলমান সেমিস্টারের বিভিন্ন বিষয়ে ইতোপূর্বে ক্লাসে উপস্থিতি পারফরম্যান্স, ক্লাস টেস্ট, মিডটার্ম পরীক্ষার উপর ভিত্তি করে মূল্যায়ন করা হয়েছে তার নম্বর এবং অনলাইনে অংশের উপর অ্যাসাইনমেন্ট, ভার্চুয়াল প্রেজেন্টেশন নিয়ে যথাযথ স্বচ্ছতা ও মান নিশ্চিত করে মূল্যায়ন সম্পন্ন করে ফলাফল প্রকাশ করা যাবে।

মূল্যায়নের জন্য প্রয়োজন হলে পূর্বের সেমিস্টারের ফলাফল বিবেচনায় আনা যেতে পারে। সকল বিষয়ের ফলাফল বিশ্ববিদ্যালয়ের সুপারিশের ভিত্তিতে প্রকাশ করতে হবে। তবে এটি শুধুমাত্র চলতি সেমিস্টারর জন্য প্রযোজ্য হবে বলে জানায় ইউজিসি।

মূলত ইউজিসির ওই নির্দেশনা মেনেই সেমিস্টার ফাইনাল পরীক্ষা না নিয়ে অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের গ্রেডিং নির্ধারণ করার সিদ্ধান্ত নিয়েছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় প্রশাসন। রবিবার দ্য ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব হিউমিনিটিস এন্ড সোশ্যাল সাইন্স ফ্যাকাল্টির ডিন অধ্যাপক ড. আব্দুর রব খান।

তিনি বলেন, পরীক্ষা পদ্ধতি নিয়ে একটি পরিকল্পনা নেওয়া হয়েছে, যা এখনও ড্রাফট আকারে রয়েছে। এ বিষয়ে আগামীকাল ইউজিসি বরাবর একটি চিঠি দেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সকল ফ্যাকাল্টি মেম্বারদেরও আরেকটি চিঠি দিবে, যেখানে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের প্রশ্ন প্রস্তুত করতে বলা হবে। আগামী ১৭ তারিখের মধ্যে এসব প্রশ্নপত্র জমা দেবে তারা।

তিনি বলেন, আগামী ১৮ মে থেকে অনলাইনে এসব অ্যাসাইনমেন্ট শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। ৪ জুন পর্যন্ত অ্যাসাইনমেন্ট জমা দেওয়ার সময় পাবে তারা। এরপর সংশ্লিষ্ট শিক্ষকদের আরও ১০ দিন সময় দেয়া হবে, এ সময়ের মধ্যে তারা এসব মূল্যায়ন করবে।

কবে নাগাদ চূড়ান্ত ফল প্রকাশ করা হবে, এ প্রশ্নের জাবাবে তিনি বলেন, শিক্ষার্থীদের জমাকৃত অ্যাসাইনমেন্ট সংশ্লিষ্ট শিক্ষকরা মূল্যায়ন করে জুন মাসের মধ্যে ফল প্রকাশ করা হবে। তাছাড়া আগামী ১ জুলাই থেকে পরবর্তী নতুন সেমিস্টার শুরু করবে বলেও জানান তিনি।

সেমিস্টার ফাইনাল ছাড়া গ্রেডিং প্রসঙ্গে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম বলেন, ফলাফল প্রস্তুতির ক্ষেত্রে যেসব বিশ্ববিদ্যালয় করোনা পরিস্থিতির আগে ন্যূনতম ৭০ শতাংশ ক্লাস সম্পন্ন করেছে তারা এখন কোনো ক্লাস-পরীক্ষা না নিলেও চলবে।

তিনি বলেন, শিক্ষার্থীদের মিডটার্ম, কুইজ, এসাইনমেন্ট, প্রেজেন্টেশন যথাযথ মূল্যায়ন করে ফল প্রকাশ করা যাবে। এক্ষেত্রে শিক্ষার্থীদের পূর্বের সেমিস্টারের ফলাফল পর্যালোচনা করা যাবে। এই ফলাফল বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সুপারিশের ভিত্তিতে প্রকাশ করতে হবে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ