বিশ্ববিদ্যালয় মালিকদের স্বার্থে ইউজিসির গাইডলাইন— ছাত্র ইউনিয়ন

  © টিডিসি ফটো

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি মওকুফ করে ‘শিক্ষার্থীবান্ধব’ নীতিমালার দাবিতে মানববন্ধন করেছে ছাত্র ইউনিয়ন। গতকাল শনিবার (৯ মে) রাজধানীর শাহবাগে সামাজিক দূরত্ব মেনে অনুষ্ঠিত মানববন্ধন থেকে এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) প্রতি আহবান জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, করোনা সঙ্কটে ইউজিসি থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য যে গাইডলাইন দেয়া হয়েছে তাতে ব্যবসায়িক মুনাফাকে বেশি গুরুত্ব দিয়েছে। সেখানে ছাত্রস্বার্থের তেমন কোন প্রতিফলন ঘটেনি। গাইডলাইনে বিশ্ববিদ্যালয়ের মালিকদের স্বার্থ দেখা হয়েছে।

মানববন্ধনে ছাত্র ইউনিয়নের সভাপতি মেহেদী হাসান নোবেল বলেন, টিউশন ফি মওকুফে সবাই ইউজিসির গাইডলাইনের জন্য অপেক্ষা ছিল। শুক্রবার ইউজিসি থেকে যে গাইডলাইন তা খামখেয়ালি পূর্ণ গাইডলাইন। এখানে বিশ্ববিদ্যালয়ের মালিকদের স্বার্থ দেখা হয়েছে।

ছাত্র ইউনিয়ন নেতাদের দাবি, টিউশন ফি মওকুফে শিক্ষার্থীরা বারবার একটি সুনির্দিষ্ট নীতিমালা দাবি করলেও ইউজিসি তার তোয়াক্কা করেনি।

সাধারণ সম্পদক অনিক রায় বলেন, ইউজিসির নির্দেশনায় মূল সমস্যা চিহ্নিত করা হয়নি। ফলে এই ধরনের একটা জরুরি অবস্থাতেও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের হাজারো শিক্ষার্থীর আশঙ্কাকে সত্যি করে দিয়ে অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় সেমিস্টার ফি আদায়ের প্রক্রিয়া শুরু করে দিয়েছে।

ছাত্র ইউনিয়ন নেতারা বলেন, করোনাভাইরাস মহামারীর সময় যখন অধিকাংশ শিক্ষার্থীর পরিবার অর্থনৈতিক বিপর্যয়ের মধ্য দিয়ে যাচ্ছে সেই মুহূর্তে সেমিস্টার ফি আদায় একটি অমানবিক ঘটনা।

ছাত্র ইউনিয়নের ভাষ্য, ইউজিসির নীতিমালা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থীদের আকাঙ্ক্ষা পূরণে ব্যর্থ হয়েছে। এই গাইডলাইন মূলত ব্যবসায়িক মুনাফাকেই ছাত্রস্বার্থের চেয়ে বেশি গুরুত্ব দিয়েছে। তাই অনতিবিলম্বে শিক্ষার্থীবান্ধব সুনির্দিষ্ট গাইডলাইন প্রকাশ করতে হবে।


সর্বশেষ সংবাদ