কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে করোনা সনাক্তকরণ পদ্ধতি উদ্ভাবন করল ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়

  © টিডিসি ফটো

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যাবহার করে কোভিড-১৯ সনাক্তকরণের নতুন পদ্ধতি উদ্ভাবন করেছে বলে দাবি করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিভাগ, কৃত্রিম বুদ্ধিমত্তা ইউনিট ও কার্ডিওকেয়ার জেনারেল ও স্পেশালাইজড হাসপাতালের একদল গবেষক।

২২ মার্চ রোববার বিকালে ইউনিভার্সিটির জনসংযোগ দফতরের ঊর্ধ্বতন সহকারী পরিচালক মোঃ আনোয়ার হাবিব কাজল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানান।

এই গবেষক দলে আছেন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অ্যালাইড হেলথ সায়েন্স অনুষদের সহযোগী ডিন অধ্যাপক ডাঃ আবু নাসের জাফর উল্লাহ, পাবলিক হেলথ বিভাগের প্রধান ড. এ.বি.এম আলাউদ্দিন চৌধুরী, কৃত্রিম বুদ্ধিমত্তা ইউনিটের মো. লিয়াকত আলী, শেখ মোঃ ফয়সাল, মো. হাবিবুর রহমান, কার্ডিওকেয়ার জেনারেল ও স্পেশালাইজড হাসপাতালের ইন-চার্জ মো. নাসির উদ্দীন ও মো. মেহেদী হাসান।

গকেষকরা জানান, ফুসফুসের বিভিন্ন জটিল রোগ নির্ণয়ে রেডিওলজি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কোভিড-১৯ নির্ণয়েও রেডিওলোজি তথা ‘চেস্ট রেডিওলোজি’ মডেল এবং কৃত্রিম বৃদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করা সম্ভব।

গবেষকরা আরও জানান, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে ড্যাফোডিল ইউনিভার্সিটি এমন একটি সফটওয়্যার তৈরি করেছেন যে সফটওয়্যারটি রোগীর বুকের এক্সরে এবং ফুসফুসের সিটি স্ক্যানের ছবি বিশ্লেষণের মাধ্যমে ‘কোভিড-১৯’ সনাক্ত করতে সাহায্য করবে।

এই সফটওয়্যারের মাধ্যমে ৯৬ ভাগ সঠিকভাবে ‘কোভিড-১৯’ রোগ নির্ণয় করা যাবে বলে দাবি করেন গবেষকরা।

গবেষকরা সফটওয়্যার তৈরির পাশাপাশি একটি ওয়েবসাইটও নির্মাণ করছেন। যথাযথ র্কতৃপক্ষের অনুমোদন সাপেক্ষে এই ওয়েবসাইটে রোগীর এক্সরে ছবি আপলোড করার মাধ্যমে কোভিড-১৯ সহ যেকোনো ফুসফুস জনিত রোগ সনাক্ত করা সম্ভব হবে বলে জানান গবেষক দলের প্রধান প্রফেসর ডাঃ. আবু নাসের জাফর উল্লাহ। এছাড়া গবেষক দলের প্রধানের (০১৭৭৫৩২৫০৬১) সঙ্গে সরাসরি যোগাযোগ করে বিস্তারিত জানা যাবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ