হ্যান্ড স্যানিটাইজার তৈরি করল গণ বিশ্ববিদ্যালয়

  © টিডিসি ফটো

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকে বাঁচার অন্যতম উপায় হল, সাবান দিয়ে দিনে কয়েকবার ভালো করে হাত ধোয়া অথবা হাতে হ্যান্ড স্যানিটাইজার মাখা। করোনাভাইরাস পরিস্থিতি খারাপের দিকে যাওয়ার পর বাজারে হঠাৎ করে হ্যান্ড স্যানিটাইজারের সংকট দেখা দেয়। দেশব্যাপী প্রায় প্রতিটি ফার্মেসি থেকে বলতে গেলে উধাও হয়ে গেছে এই হ্যান্ড স্যানিটাইজার।

সংকটময় এই মূহুর্তে এগিয়ে এসেছে সাভারের গণ বিশ্ববিদ্যালয় (গবি)। বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের উদ্যোগে তৈরি করা হয়েছে হ্যান্ড স্যানিটাইজার। শনিবার (২১ মার্চ) নিজেদের বিভাগের পরীক্ষাগারে নিজস্ব অর্থায়নে এ প্রক্রিয়া সম্পন্ন হয়। 

সংশ্লিষ্টরা জানান, প্রাথমিকভাবে ১০০ মিলির ১০০টি হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহায়তায় দুয়েকদিনের মাঝেই আরো এক হাজার তৈরি করা হবে। এ প্রক্রিয়া সম্পন্ন করতে বিভাগের সকল শিক্ষক এবং কিছু শিক্ষার্থী সার্বিক সহায়তা করেন।

ফার্মেসী বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান মোছা: রোজিনা পারুল জানান, আমরা আপাতত স্বল্প পরিসরে এটা করেছি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং আশেপাশে যারা অর্থাভাবে হ্যান্ড স্যানিটাইজার কিনতে পারেনা তাদের মাঝে বিনামূল্যে বিতরণ করতে চাই। এ ব্যাপারে আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে কথা বলেছি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ডা. দেলোয়ার হোসেন বলেন, এটা খুবই ভালো কাজ। ধীরে ধীরে এর উৎপাদন বাড়ানো হবে। প্রয়োজনবোধে এর ব্যাপ্তি অনেক বড় করা হবে।এজন্য প্রশাসন থেকে প্রয়োজনীয় আর্থিক সহায়তা থাকবে। তৈরিকৃত স্যানিটাইজারগুলো আপাতত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের মাঝে বিতরণ করা হবে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ