ইডিইউতে মুজিববর্ষের কর্মসূচির উদ্বোধন

  © টিডিসি ফটো

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উদযাপন উপলক্ষে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) গ্রহণ করেছে বছরব্যাপী নানা কর্মসূচি। কিন্তু কভিড-১৯ এর সংক্রমণ প্রতিরোধে সরকারের নির্দেশনা মোতাবেক ১৭ মার্চের দিনব্যাপী কর্মসূচি সীমিত আকারে পালন করেছে কর্তৃপক্ষ। এ দিন মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে শতাধিক বৃক্ষরোপণ করা হয়েছে।

মঙ্গলবার(১৭ মার্চ) সকালে ক্যাম্পাস প্রাঙ্গণে উপাচার্য অধ্যাপক মো. সিকান্দার খান বৃক্ষরোপণের মাধ্যমে মুজিববর্ষের বছরব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন।

এতে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক সামস উদ-দোহা, রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া, স্কুল অব লিবারেল আর্টসের অ্যাসোসিয়েট ডিন মুহাম্মদ শহিদুল ইসলাম চৌধুরী, স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের অ্যাসোসিয়েট ডিন ড. মুহাম্মদ নাজিম উদ্দিন, স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন ড. মুহাম্মদ রকিবুল কবির, স্টুডেন্ট এক্টিভিটিজ ডিরেক্টর ড. মাহমুদুর রহমান, প্রক্টর অনন্যা নন্দীসহ অন্যান্য ফ্যাকাল্টি মেম্বার ও কর্মকর্তাবৃন্দ।

এ সময় উপাচার্য বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন আমাদের জাতীয় জীবনের অন্যতম উৎসব। যদিও মহাসমারোহে এ উৎসব পালনে আমাদের পূর্বনির্ধারিত যেসব কর্মসূচি ছিল, তা মন্ত্রণালয়ের নির্দেশে সীমিত করতে হয়েছে। তারপরও যার যার অবস্থান থেকে এ উৎসব পালনের মাধ্যমে পরবর্তী প্রজন্মের মাঝে বাঙালি জাতীয় চেতনার বীজ রোপণ আমাদের কর্তব্য।

এছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কীর্তি সম্পর্কে শিক্ষার্থীদের জানানোর লক্ষ্যে জাতির পিতার রচিত বইগুলোর পাশাপাশি তাঁকে নিয়ে লেখা বইসমূহের সংগ্রহশালা হিসেবে ইডিইউ ক্যাম্পাসে স্থাপন করা হয়েছে ‘মুজিব কর্নার’।

সরকারের সিদ্ধান্তের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের দ্বি-তল লাইব্রেরির একটি অংশে গবেষণা গ্রন্থসহ বিপুল সংখ্যক প্রকাশনা এ সংগ্রহে রাখার উদ্যোগ নেয়া হয়। গত ১৬ মার্চ উপাচার্য অধ্যাপক মো. সিকান্দার খান এটি উদ্বোধন করে।

মুজিববর্ষে বিভিন্ন জাতীয় দিবসসহ বছরব্যাপী নানা কর্মসূচির যে পূর্বপরিকল্পনা তা পালনে পরবর্তী পরিস্থিতি বিবেচনায় এনে সরকারি নির্দেশনা অনুসরণের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এসব কর্মসূচির মধ্যে রয়েছে বছরজুড়ে আলোচনা সভা, জাতির পিতার জীবনী নিয়ে সেমিনার, রচনা প্রতিযোগিতা, রক্তদান ও দোয়া মাহফিল।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ