কড়া নিরাপত্তায় খুলছে আইআইইউসি (ভিডিও)

  © টিডিসি ফটো

২৫ দিনের বন্ধ শেষে সোমবার চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় (আইআইইউসি) খুলছে। প্রথমদিনে শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত ছিল গোটা ক্যাম্পাস। তবে যেকোন ধরণের অপ্রীতিকর ঘটনা এড়াতে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েনের পাশাপাশি মূল গেটে নিরাপত্তাকর্মীদের সর্তক অবস্থান দেখা গেছে। 

শিক্ষক লাঞ্ছনা ও ছাত্র নির্যাতনসহ বেশকিছু ঘটনার প্রেক্ষিতে গত ২৯ জানুয়রি অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস বন্ধ ঘোষণা করেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। গত বুধবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় ২৪ ফেব্রুয়ারি ক্যাম্পাস খোলার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

অনির্দিষ্টকালের বন্ধের পর এদিন ক্যাম্পাসে এসে শিক্ষার্থীদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। ইকোনমিক্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের এক শিক্ষার্থী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, দীর্ঘদিন পরে বিশ্ববিদ্যালয়ে এসে এতো ভালো লাগছে যা বলে বোঝানোর মতো না। আমরা চাই আমাদের বিশ্ববিদ্যালয় থাকুক রাজনীতি, অন্যায় অনিয়ম কোলাহলমুক্ত।

বিশ্ববিদ্যালয়ের যেকোন প্রকার অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রক্টরিয়ালবডি ও আইনশৃঙ্খলা বাহিনী ছিলেন সদা তৎপর।

জানা যায়, ছাত্রলীগের নাম ব্যবহার করে গত ২৭ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের ওসমান (রা.) হলে রড, লাঠি ও স্ট্যাম্প দিয়ে বেধড়ক পেটানো হয় আদনান নামের এক শিক্ষার্থীকে। নির্যাতনের শিকার ওই শিক্ষার্থী কুরআনিক সাইন্সেস অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রথম বর্ষের দ্বিতীয় সেমিস্টারের ছাত্র। এর আগেও বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং, শিক্ষক লাঞ্ছনা, ছাত্র নির্যাতন, বিশ্ববিদ্যালয়ের নিয়মবহির্ভূত কার্যক্রমসহ বেশকিছু শৃঙ্খলা ভঙ্গজনিত ঘটনার পরিপ্রেক্ষিতে আলোচনায় ছিল আইআইইউসি।

এদিকে, শিক্ষক লাঞ্ছনা ও ছাত্র নির্যাতনসহ বিভিন্ন অপকর্মে জড়িত থাকায় বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থীকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। এছাড়া আরও ৮ জনকে বিভিন্ন মেয়াদের বহিষ্কার করা হয়েছে।

তাছাড়া গত ১০ ফেব্রুয়ারি ক্যাম্পাসে সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড, মিছিল-মিটিং, সভা-সমাবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


সর্বশেষ সংবাদ