বাংলা ভাষার ইতিহাস রক্তিম ইতিহাস: আইআইইউসিতে সাংসদ নদভী

  © টিডিসি ফটো

চট্টগ্রাম-১৫ আসনের সংসদ সদস্য ও আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর দা’ওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী বলেছেন, বাংলা ভাষার ইতিহাস রক্তিম ইতিহাস। এই ইতিহাসকে কেন্দ্র করে বাংলা ভাষা বিশ্বব্যাপী ছড়িয়ে গেছে। ভাষা আন্দোলন আমাদের স্বাধীনতার স্বাদ দিয়ে পৃথিবীর মানচিত্রে লাল সবুজের দেশ হিসেবে পরিচিতি এনে দিয়েছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শুক্রবার বিশ্ববিদ্যালয়ে এক আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আইআইইউসি’র উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আলী আজাদীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কে এম গোলাম মহিউদ্দীন। আলোচনায় অংশগ্রহণ করেন আইআইইউসি’র কলা ও মানবিক অনুষদের ডীন ড. মোহাম্মদ রিয়াজ মাহমুদ, ব্যবসায় প্রশাসন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ মাশরুরুল মওলা। স্বাগত বক্তব্য রাখেন আইআইইউসি’র রেজিস্ট্রার কর্নেল মোহাম্মদ কাসেম, পিএসসি (অব:)।

এসময় অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে আইআইইউসি’র ট্রেজারার, ডীনগণ, প্রক্টর, সহকারী প্রক্টরবৃন্দ, এডিশনাল এসপি (নর্থ), চট্টগ্রাম জেলা পুলিশ কর্মকর্তাগণ এবং শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন স্টুডেন্ট অ্যাফেয়ার্স ডিভিশনের ভারপ্রাপ্ত পরিচালক মোহাম্মদ মামুনুর রশীদ। শহীদদের স্মরণে দোয়া ও মুনাজাত পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের এমডিপি’র কোঅর্ডিনেটর অধ্যাপক ড. বি.এম. মফিজুর রহমান আল-আযহারী।

প্রসঙ্গত, দিবসটি উপলক্ষে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আয়োজনের মধ্যে ছিল, একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, সকালে শোভাযাত্রা, সকাল ১০টায় আলোচনা সভা এবং দোয়া ও মুনাজাত অনুষ্ঠান। 


সর্বশেষ সংবাদ