ইউআইইউতে শেষ হয়েছে প্রথম জাতীয় রোবোটিক্স প্রতিযোগিতা

  © টিডিসি ফটো

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শেষ হয়েছে দুই দিনব্যাপী দেশের প্রথম জাতীয় রোবোটিক্স প্রতিযোগিতা “ইনোবোটিকস -২০২০”। এতে স্কুল-কলেজ এবং বিশ্ববিদ্যালয় পর্যায়েরি বিভিন্ন ক্যাটাগড়িতে চ্যাম্পিয়ন এবং রানার্স হয়েছে অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল, বিএএফ শাহীন কলেজ, নটরডেম কলেজ, বুয়েট, ডুয়েটসহ দেশ সেরা কয়েকটি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়।

“ইনোবোটিক্স-২০২০” এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব সালিমা সুলতানা।

প্রতিযোগিতার শেষদিনে আইডিইএ, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব এবং প্রকল্প পরিচালক সৈয়দ মুজিবুল হক ইনোবোটিক্সের পুরস্কার প্রদান অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন। এ সময় তিনি বলেন, এই শিক্ষার্থীরা রোবোটিক্সের মতো শাখায় যেভাবে নিজেদের এতদূর এগিয়ে নিয়েছে, আমি স্টার্ট-আপ বাংলাদেশ প্রকল্পে তাঁদের অংশগ্রহণ দেখতে চাই।

প্রতিযোগিতায় সাতটি ভিন্ন বিভাগে, সারা দেশের ৪৬ টি সরকারী ও বেসরকারী স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে ৩৯০ এরও বেশি অংশগ্রহণকারী প্রযুক্তিগত দক্ষতা এবং প্রকৌশল জ্ঞান প্রদর্শনের জন্য এই প্রতিযোগিতায় অংশ নিয়েছে। রবো রেস, সকারবোট, ফাইটার রোবট, লাইন ফলোয়িং, রটার ফ্লাইংয়ের মতো বিভিন্ন প্রজেক্ট শো কেস এবং পোস্টার উপস্থাপন হয়েছে।

স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে, বিভিন্ন বিভাগের মাধ্যমে মোট দুই লাখ ৮০ হাজার টাকা পুরস্কার হিসাবে চ্যাম্পিয়ন এবং রানার্স-আপদের মাঝে প্রদান করা হয়। অনুষ্ঠানের টাইটেল স্পন্সর হিসাবে ছিল ইউনাইটেড গ্রুপ।


সর্বশেষ সংবাদ