বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণ কেন্দ্র চালু হবে: শিক্ষামন্ত্রী

  © টিডিসি ফটো

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সকল শিক্ষকের প্রশিক্ষণের প্রয়োজন। কিন্তু বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষকদের প্রশিক্ষণের জন্য বর্তমানে কোন প্রশিক্ষণ কেন্দ্র নেই। সরকার এ লক্ষ্যে একটি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের ব্যবস্থা গ্রহণ করছে। কারণ মান সম্মত শিক্ষক ছাড়া মান সম্মত শিক্ষা অসম্ভব।

সোমবার বিকালে রাজধানীর ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ১৯তম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এ কথা বলেন তিনি। রাজধানীর আফতাবনগরে বিশ্ববিদ্যালয় ক্যম্পাসে সমাবর্তনটি অনুষ্ঠিত হয়। এ সমাবর্তনে আন্ডার গ্রাজুয়েট ও গ্রাজুয়েট প্রোগ্রামের ২ হাজার ১১১ জন শিক্ষার্থীকে সনদ দেয়া হয়। এছাড়া অনন্য মেধাবী তিনজন শিক্ষার্থীকে দেয়া হয় স্বর্ণ পদক।

সমাবর্তনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার আমিরুল ইসলাম। বক্তব্য রাখেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির চীফ এডভাজার ও ফাউন্ডার উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক এম এম শহীদুল হাসান প্রমুখ।

শিক্ষামন্ত্রী বলেন, শুধুমাত্র আর্থিক সমস্যার কারণে আমাদের শিক্ষকরা বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে এবং বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে তাদের গবেষণাপত্র উপস্থাপন করতে পারছেন না। সরকার এ সমস্যার সমাধান করার চেষ্টা করছে। এজন্য একটি তহবিল গঠন করার চিন্তা করছে সরকার।

তিনি বলেন, আমরা এমন একটি ভবিষ্যৎ প্রজন্ম তৈরি করতে চাই যারা জাতীয় ইতিহাস, ঐতিহ্য, মূল্যবোধ ও সংস্কৃতি ধারণ করে পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নিজেকে সৃজনশীল, উৎপাদনমুখী, সুখী ও বৈশ্বিক নাগরিক হিসেবে প্রতিষ্ঠা করতে পারবে। তিনি আরও বলেন, ইন্ড্রাস্ট্রি-একাডেমিয়া সমন্বয়ের মাধ্যোম কর্মজগতের চাহিদা অনুযায়ী কোর্স কারিকুলাম প্রণয়নে কাজ করছে সরকার।


সর্বশেষ সংবাদ