ড্যাফোডিলে ফিজিক্স অলিম্পিয়াডে সেরা সিয়াম ও নাবিলা

  © টিডিসি ফটো

১০ম ডাচ্ বাংলা ব্যাংক-প্রথম আলো ফিজিক্স অলিম্পিয়াড ২০২০-এর ঢাকা দক্ষিণ পর্ব ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৭১ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৭ ফেব্রুয়ারি) এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিজয়ীদের মধ্যে পদক ও সনদ বিতরণ করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান, গণিত অলিম্পিয়াডের সাধারণ সম্পাদক মুনির হাসান, ফিজিক্স অলিম্পিয়াডের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর মাসুদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আরশাদ মোমেন।

তিন ক্যাটাগরিতে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় বিভন্ন স্কুল ও কলেজের ৮০০ শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এদের মধ্যে ৯৬ শিক্ষার্থী পরবর্তী রাউন্ডে অংশগ্রহণের জন্য উত্তীর্ণ হয়েছে। পরবর্তী রাউন্ড জাতীয় ফিজিক্স অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে এ মাসের ২৮ ও ২৯ তারিখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে।

জাতীয় পর্বের বিজয়ীরা লিথুনিয়ায় অনুষ্ঠিত আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডে অংশগ্রহণের সুযোগ পাবেন। প্রতিযোগিতায় সেরাদের সেরা হয়েছেন আবসার খান সিয়াম ও নাবিলা জামান।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে ড. মো. সবুর খান বলেন, ‘আমাদের দেশের শিক্ষার্থীরা ব্যাংক চাকরি, প্রশাসনিক চাকরি ও বিসিএস ক্যাডার হওয়ার বাইরে অন্যকিছু চিন্তা করতে পারে না। কারণ বিজ্ঞানের মৌলিক বিষয়ের প্রতি তাদের ভালো দখল নেই। ছোটবেলা থেকেই যদি তাদেরকে বিজ্ঞানের মৌলিক বিষয়গুলোর প্রতি আগ্রহী করে তোলা যায়, তবে তারা ভবিষ্যতে দেশে ও দেশের বাইওে বিভিন্ন পেশায় ক্যারিয়ার গড়তে পারবে। এক্ষেত্রে ফিজিক্স অলিম্পিয়াড একটি ভালো ভূমিকা রাখছে বলে তিনি মন্তব্য করেন।’


সর্বশেষ সংবাদ