বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সভার ভাতা নির্ধারণ করল ইউজিসি

  © টিডিসি ফটো

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহে সুশাসন ও আর্থিক শৃঙ্খলা সুনিশ্চিত করতে অভিন্ন হারে সিন্ডিকেট ও অর্থ কমিটির সভার সিটিং অ্যালাউন্স নির্ধারণ করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

সোমবার ইউজিসির পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সিদ্ধান্তটি দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের রেজিস্ট্রারকে পত্র মারফত অবহিত করা হয়।

জানা যায়, সিটিং অ্যালাউন্সের নামে যত্রতত্র টাকা খরচের অভিযোগ ছিল বেশ কিছু বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে। এ ক্ষেত্রে কোন বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে এক লাখ টাকা পর্যন্ত ব্যয়েরও অভিযোগ ওঠে, আবার কোন কোন বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সদস্যদের নামমাত্র যাতায়াত খরচটাও দিত। মূলত এটাকে বিবেচনায় নিয়েই এই নির্দেশনা দিয়েছে ইউজিসি।

মঞ্জুরী কমিশনের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্তমানে দেশের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃক গঠিত সিন্ডিকেট, অর্থ কমিটি, একাডেমিক কাউন্সিল ও নিয়োগ কমিটির সভায় আগত বাহিরের সদস্যগণকে সিটিং অ্যালাউন্স বাবদ বিভিন্ন হারে ভাতা প্রদান করা হয়।

কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী, সিন্ডিকেট সভার ক্ষেত্রে ন্যূনতম ৪ হাজার টাকা থেকে সর্বোচ্চ ১০ হাজার টাকা, অর্থ কমিটির সভার জন্য ন্যূনতম ৩ হাজার ৫০০ টাকা থেকে সর্বোচ্চ ৮ হাজার টাকা, একাডেমিক কাউন্সিল এবং নিয়োগ কমিটির জন্য ৩ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৬ হাজার টাকা নির্ধারণ করা হয়।

বাহিরের সদস্যগণ প্রাপ্যতা অনুযায়ী প্রকৃত যাতায়াত ভাড়া পাবেন বলে পত্রে উল্লেখ করা হয়েছে। কমিশনের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম স্বাক্ষরিত পত্রটি ০২ ফেব্রুয়ারি ২০২০ তারিখে বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের রেজিস্ট্রারকে প্রেরণ করা হয়েছে।

বর্ণিত নির্দেশনা যথাযথভাবে প্রতিপালন ও অণুসরণের জন্য পত্রে অনুরোধ জানানো হয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এ সিন্ডিকেট, অর্থ কমিটি ও একাডেমিক কাউন্সিল গঠনের বিষয়টি উল্লেখ রয়েছে।

উল্লেখ্য, বর্তমানে দেশে ১০৫ টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৯৬টিতে শিক্ষা কার্যক্রম চালু আছে।


সর্বশেষ সংবাদ