১৩ দাবিতে বিক্ষোভ আইআইইউসি শিক্ষার্থীদের

  © টিডিসি ফটো

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি) এর ইলেক্ট্রিকেল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের গ্রাউন্ড ফ্লোরের ক্লাস রুমসহ বিভিন্ন সংকট নিরসনে ১৩ দফা দাবিতে বিক্ষোভ করছেন সাধারণ শিক্ষার্থীরা। আজ রবিবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের মূল ফটক আটকে দিয়ে তারা এ বিক্ষোভ শুরু করেন।

ইইই ক্লাবের সাধারণ সম্পাদক শাফায়েত হোসাইনের সাথে কথা বলে জানা যায়, ২০১৬ সালে যখন ইউজিসি বিশ্ববিদ্যালয়কে নিজস্ব জায়গায় আসতে বলে, তখন সিএসই ডিপার্টমেন্ট ছিলো চট্টগ্রাম শহরে। সে সময় সিএসই বিভাগের ছাত্রদের সুবিধার্থে ইইই ভবনের গ্রাউন্ড ফ্লোর ছেড়ে দেয়া হয়।

তিনি বলেন, ‘পরবর্তীতে ওই বিভাগকে একটি ভবন দেয়ার পরও তারা আমাদের ভবন ছেড়ে দিচ্ছে না। আমরা এ ব্যাপারে অথোরিটির সাথে কথা বলেছি। তারা আমাদের শুধু আশ্বস্থ করে গেছেন। কিন্তু কোন কাজ হয়নি’।

তিনি আরো বলেন, ‘আমরা গত ১৯ জানুয়ারি আমাদের দাবিসমূহ পেশ করি বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবর। ৪৮ ঘন্টা সময় বেধে দেই। তবে ২১-২২ জানুয়ারি আমাদের টেক ফেস্ট থাকার কারণে কিছু বলিনি। ২৩-২৪ জানুয়ারি বিশ্ববিদ্যালয় ছুটি ছিল তাই ২৫ জানুয়ারি আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে দেখা করি। তবে আমরা কাজের কোন অগ্রগতি না দেখে আজ আন্দোলেনে নেমেছি।’

তাদের দাবিগুলো হল- শ্রেণিকক্ষ, আসন (চেয়ার), ল্যাপটপ সংকট নিরসন; ল্যাবের প্রয়োজনীয় যন্ত্রপাতি ও বিদ্যমান এসিগুলোর বিদ্যুৎ সংযোগ নিশ্চিত করণ; ক্লিনার নিয়োগ ও নামাজের স্থান ওয়াশরুমের উন্নয়ন; ক্লাব রুম ও কম্পিউটার; ওয়েব মাস্টার নিয়োগ; প্রজেক্টর ম্যানেজমেন্ট; ক্লাস রুটিনের সময় পর্যালোচনা; টি.ই.আর গ্রহণে শিক্ষার্থীদের গোপনীয়তা ও নিরাপত্তা প্রদানের সাথে শিক্ষার পরিবেশ নিশ্চিত করণ; ফাইনাল এক্সাম এর ফলাফল প্রকাশে বিলম্ব রোধ; টিআইসিআই ট্রেনিং নিশ্চিতকরণ; বিভিন্ন ইন্ডাস্ট্রির সাথে চুক্তি স্বাক্ষরের মাধ্যমে ডিপার্টমেন্ট হতে ইন্ডাস্ট্রিয়াল ট্যুর এর ব্যবস্থা করণ; পরীক্ষা প্রস্তুতির ছুটি (পিএল) প্রদান ও পরীক্ষার সময় বৃদ্ধি এবং জব ফেয়ার এর ব্যবস্থা করা।

দাবিগুলো ৪৮ ঘণ্টার মধ্যে মেনে নিয়ে লিখিত নোটিশ প্রদান করার দাবি জানিয়েছেন তারা। এছাড়া এর আগে দাবিকৃত বিষয়গুলো বাস্তবায়ন করার আহবান জানিয়েছেন তারা। পাশাপাশি যন্ত্রপাতি বৃদ্ধির দাবিটি শিক্ষক কমিটি কর্তৃক যন্ত্রপাতির তালিকা প্রদানের ১০ দিনের মধ্যে বাস্তবায়ন করতে হবে।

বাকি দাবিগুলো অতিসত্বর বাস্তবায়ন করতে হবে উল্লেখ করে তারা বলেছেন, নির্ধারিত সময়ের মধ্যে দাবি বাস্তবায়িত না হলে সকল ছাত্র ক্লাস বর্জন টিউশন ফি প্রদানের বিরত থাকা, অবস্থান কর্মসূচিসহ বৃহত্তর আন্দোলনে যেতে বাধ্য হবে। এ সংক্রান্ত স্মারকলিপিতে তারা এ হুশিয়ারি দিয়েছেন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ