এআইইউবি প্রতিষ্ঠাতার বাসায় ৯ বছর ধরে গৃহকর্মীকে নির্যাতন (ভিডিও)

জয়নব ও তার বাবা-মা  © টিডিসি ফটো

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এআইইউবি) এর প্রতিষ্ঠাতার বাসায় নয় বছর ধরে গৃহকর্মীকে বন্দি রেখে নির্যাতনের অভিযোগ পাওয়া গেছে। রাজধানীর বনানীর একটি বাসা থেকে বৃহস্পতিবার রাতে ওই গৃহকর্মীকে উদ্ধার করে র‌্যাব। ওই গৃহকর্মীর নাম জয়নব। তার বাড়ি ভোলার লালমোহন উপজেলায়।

জয়নবের পরিবারের দাবি ২০১০ সালে এআইইউবির’র প্রতিষ্ঠাতা এবং ভাইস প্রেসিডেন্ট ইশতিয়াক আবেদিনের বাসায় কাজ শুরু করেন জয়নব। মাসিক পাঁচ হাজার টাকা চুক্তিতে গৃহকর্মী হিসেবে নিয়োগ দেয়া হয়। প্রথম বছর ঠিকভাবে বেতন দেয়া হলেও পরের বছর থেকে জয়নবকে বেতন দেয়া হয়নি। এমনকি পরিবারের সাথে দেখাও করতে দেয়া হয়নি। এভাবে প্রায় নয় বছর ধরে বিনা বেতনে ভয়-ভীতি দেখিয়ে এবং নির্যাতন করে তাকে কাজ করানো হয়েছে।

ভুক্তভোগী জয়নব জানায়, ইশতিয়াকের স্ত্রী অভিযোগ দিলেই তার ওপর নির্যাতন করা হতো। ইশতিয়াক নিজেও তাকে মারত। তবে ম্যাডাম তাকে বেশি মারত। এমনকি বাসার কেয়ারটেকার কে দিয়েও মারা হতো। কেয়ারটেকার মারতে না পারলে ম্যাডাম নিজে আবার তাকে মারা শুরু করতেন।

এ বিষয়ে জয়নবের বাবা শহিদুল ইসলাম জানান, আমার মেয়েকে দীর্ঘ নয় বছর আটকে রেখে কাজ করিয়েছে। অথচ আমাদের কোন টাকা দেয় নাই।

অভিযোগের বিষয়ে জানতে ইশতিয়াক আবেদিনের মুঠোফোনে একাধিকবার কল দেয়া হলেও তিনি ফোন ধরেননি।

 


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ