ডিআইউ’র ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে সৈয়দ আবুল মকসুদ

‘দেশ ধ্বংসকারীদের প্রতিহত করার দায়িত্ব তরুণদের’

অনুষ্ঠানে অতিথিরা  © টিডিসি ফটো

‘এক শ্রেণির মানুষ নদী দখল করে, পরিবেশ ধ্বংস করে, ব্যাংক থেকে টাকা লুট করে দেশকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যাচ্ছে। তাদেরকে যেকোনো মূল্যে প্রতিহত করতে হবে। আর এ দায়িত্ব তরুণ শিক্ষার্থীদের । তরুণরাই দেশের ভবিষ্যৎ। তরুণদের উপরই নির্ভর করছে দেশের উন্নয়ন ও অগ্রগতি’ বলে মন্তব্য করেছেন গবেষক ও প্রাবন্ধিক সৈয়দ আবুল মকসুদ।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আশুলিয়ায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে শুরু হওয়া চার দিনব্যাপী উৎসব আয়োজনের দ্বিতীয় দিনের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের সবুজ ক্যাম্পাসের প্রশংসা করে আবুল মকসুদ বলেন, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস দেখে আমি অভিভূত, বিস্মিত, আনন্দিত।’ এমন নয়নাভিরাম ক্যাম্পাস এবং শিক্ষার পরিবেশ যেখানে রয়েছে সেই বিশ্ববিদ্যালয় থেকে একদিন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার থেকে শুরু করে দেশের শ্রেষ্ঠ শিল্পী, সাহিত্যিক, বিজ্ঞানী, রাজনীতিবিদ বেরিয়ে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান বলেন, শুধু উন্নত ও আন্তর্জাতিক মানের ক্যাম্পাস তৈরি করলেই হবে না, বিশ্বমানের শিক্ষাও নিশ্চিত করতে হবে। ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় শুরু থেকেই এ দুটি বিষয়ের সমন্বয় করে আসছে। যার ফলে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পাশ করে কেউ বেকার নেই। তারা ছড়িয়ে পড়েছে দেশ-বিদেশের প্রখ্যাত সব প্রতিষ্ঠানে। অনেকেই হয়েছে উদ্যোক্তা।

ড. মো. সবুর খান আরও বলেন, শিক্ষার্থীরা যাতে নিজের দক্ষতা বৃদ্ধি ও উজ্জ্বল ক্যারিয়ার গড়তে পারে সেই উদ্দেশ্যেই ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মাঝে এ পর্যন্ত ৪০ হাজার ল্যাপটপ বিনামূল্যে বিতরণ করেছে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম, উপ-উপাচার্য অধ্যাপক ড. এসএম মাহবুব-উল-হক মজুমদার, স্থায়ী ক্যাম্পাসের ডিন অধ্যাপক ড. মোস্তফা কামাল, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক এ এম এম হামিদুর রহমান, সহযোগী ডিন অধ্যাপক ড. ফারহানা হেলাল মেহতাব প্রমুখ।


মন্তব্য

সর্বশেষ সংবাদ